December 9, 2019, 5:58 am

শিরোনাম :
থানা পুলিশের অভিযানে হেরোইন ও গাঁজা উদ্ধার মাদক ব্যাবসায়ীসহ ওয়ারেন্ট ভুক্ত পলাতক আসামি গ্রেফতার বগুড়া ছাত্রলীগের পক্ষ থেকে রিপু কে ফুলেল শুভেচ্ছা রাজশাহী জেলা আওয়ামীলীগে সভাপতি মেরাজ উদ্দিন মোল্লা সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারা ভোলা ইলিশায় লঞ্চ থেকে ৮৮৫ পিচ ইয়াবাসহ মাদক কারবারি আটক হোমিওপ্যাথিতে হেপাটাইটিস চিকিৎসা স্ত্রী ও দুই শিশুসন্তান কে হত্যার পর রংপুরে স্বামীর আত্মহত্যার চেষ্টা পৈত্রিক ভিটা থেকে উচ্ছেদ না করতে প্রধানন্ত্রীর নিকট আকুল আবেদন বগুড়ার শিবগঞ্জে মহাস্থানগড় গ্রামের বাসিন্দাদের মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন মোরেলগঞ্জে প্রভাষকের স্ত্রী’র ঝুলন্ত লাশ উদ্ধার জামাত-শিবিড়ের ধর্মের অপব্যাখ্যা রোধে শিক্ষার্থীদের সজাগ থাকতে হবে – বকুল এমপি চিলমারীতে মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তিকারী যুবককে গ্রেফতারসহ ফাঁসির দাবিতে এলাকায় উত্তেজনা

দ:আফ্রিকা টি-২০ দলের অধিনায়ক ডি কক

Spread the love

দ:আফ্রিকা টি-২০ দলের অধিনায়ক ডি কক

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

আসন্ন ভারত সফরের জন্য টি-২০ ও টেস্ট দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। টি-২০ দলের নেতৃত্ব দিবেন ডি কক। টেস্ট ও টি-২০ উভয় ফর্মেটেই তিনজন করে নতুন মুখ দলে সুযোগ পেয়েছেন। লংগার ভার্সনে সুযোগ পাওযা তিন নতুন মুখÑ পেসার এনরিখ নর্টি, উইকেটরক্ষক-ব্যাটসম্যান রুডি সেকেন্ড ও স্পিনার সেনুরান মুতুসামি। সংক্ষিপ্ত ভার্সনের তিন নতুন মুখ- পেসার এনরিখ নর্টি, টেম্বা বাভুমা ও অলরাউন্ডার বিয়র্ন ফরটুইন। বিশ্বকাপ ব্যর্থতার পর পুরো কোচিং স্টাফসহ টিম ম্যানজেমেন্টে পরিবর্তন এনে নতুনভাবে পথ চলা শুরু করছে সিএসএ। মূলত ফুটবলীয় কায়দায় ক্রিকেটকে সাজাতে চাচ্ছে সিএসএ। তাই ভারত সফরে দক্ষিণ আফ্রিকার টিম ডিরেক্টর হিসেবে থাকছেন এনক এনকুয়ে। সদ্য বিদায়ী কোচ ওটিস গিবসনের জায়গায় নতুন কাউকে খুঁজে না পাওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করবেন এনকুয়ে। টেস্ট দলের দায়িত্বে থাকবেন ফাফ ডু-প্লেসিস। কিন্তু টি-২০ সিরিজে খেলবেন না তিনি।

টি-২০ ফরম্যাটে ডু-প্লেসিসের না থাকার বিষয়ে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত ডিরেক্টর ভ্যান জিল বলেন, ‘সাদা বলের ক্রিকেটে গুরুত্বপূূর্ণ অংশ ডু-প্লেসিস। তাকে নিয়ে এখন আমাদের আরও বড় পরিকল্পনা রয়েছে। এ ছাড়া বিশ্বকাপকে সামনে রেখে আমরা নতুনভাবে টি-২০ দল গড়তে চাই। ’ টি-২০ ও টেস্টে পাঁচজন নতুন মুখ রেখেছে দক্ষিণ আফ্রিকা। এরমধ্যে দু’ফরম্যাটেই আছেন ডান-হাতি পেসার নর্টি। অবশ্য জাতীয় দলের হয়ে ৪টি ওয়ানডে খেলেছেন তিনি। চলতি বছর মার্চে দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হওয়া নর্টি ৮ উইকেট শিকার করেন। বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার যথেষ্ঠ সম্ভাবনা ছিলো তার। কিন্তু শুরুর সপ্তাহখানেক আগে নেটে বল করার সময় চোট পাওয়ায় আর বিশ্বকাপ স্বপ্ন পূরণ হয়নি নর্টির।

দলে অনেক বেশি নতুন মুখের ব্যাপারে জিল বলেন, ‘টেস্টে যারা নতুন মুখ, তারা সর্বশেষ ঘরোয়া মৌসুমে চারদিনের ফ্যাঞ্চাইজি লিগে ভালো পারফরমেন্স করেছেন।’

এদিকে, দু’বছর পর টেস্ট দলে ফিরলেন ড্যান পিট। ২০১৬ সালের আগস্টে সেঞ্চুরিয়নে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি। সম্প্রতি ঘরোয়া চারদিনের ম্যাচে দারুণ পারফরমেন্স করেছেন পিট। ৫৪ উইকেট নিয়ে সবার উপরে ছিলেন তিনি। এছাড়াও ফিরেছেন জুবায়ের হামজা। গত জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে অভিষেক হয়েছিলো তার। ঐ টেস্টে ৪১ রান করেছিলেন তিনি। সম্প্রতি ঘরোয়া আসরে করেছেন ডাবল-সেঞ্চুরি। ৫৫টি প্রথম শ্রেনির ক্রিকেটে ১০টি সেঞ্চুরি ও ২৩টি হাফ-সেঞ্চুরিতে ৩৯৪৪ রান করেছেন ২৪ বছর বয়সী হামজা।

আগামী ১৫ সেপ্টেম্বর ধর্মশালায় টি-২০ ম্যাচ দিয়ে ভারতের বিপক্ষে সফর শুরু করবে দক্ষিণ আফ্রিকা। এরপর ২ অক্টোবর থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দু’দল।

দক্ষিণ আফ্রিকার টেস্ট দল : ফাফ ডু-প্লেসিস (অধিনায়ক), টেম্বা বাভুমা, তিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক, ডিন এলগার, জুবায়ের হামজা, কেশব মহারাজ, আইডেন মার্করাম, সেনুরান মুতুসামি, লুঙ্গি এনগিডি, এনরিখ নর্টি, ভারনন ফিলান্ডার, ড্যান পিট, কাগিসো রাবাদা এবং রুডি সেকেন্ড।

দক্ষিণ আফ্রিকার টি-২০ দল : কুইন্টন ডি কক (অধিনায়ক), রাসি ভ্যান ডার ডুসেন, টেম্বা বাভুমা, জুনিয়র ডালা, বিয়র্ন ফরটুইন, ব্যুরান হেনড্রিকস, রেজা হেনড্রিকস, ডেভিড মিলার, এনরিখ নর্টি, আন্দিল ফেলুকুয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি ও জন-জন স্মুটস।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ