August 24, 2019, 5:15 am

শিরোনাম :
ভোলায় ডিবি পুলিশ এর অভিযানে ৭পিচ ইয়াবা সহ এক মাদক ব্যবসায়ী আটক রৌমারীতে শ্রী কৃষ্ণের জন্ম অষ্টমী উদযাপন হাজার হাজার মুসল্লী ও প্রাক্তন শিক্ষার্থীর জানাযার নামাজে অংশগ্রহন বগুড়ার গোকুল তছলিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ছামছুল হক এর ইন্তেকাল! বোয়ালমারীতে জন্মাষ্টমীর শোভাযাত্রা অনুষ্ঠিত সুন্দরগঞ্জে হিন্দু মহাজোটের শোভাযাত্রা পূর্ব শত্রুতার জেরে তালায় প্রতিপক্ষের কলাগাছ কেটে সাবাড় বগুড়ার পীরগাছা শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে র‌্যালী তাহিরপুরে ব্যাতিক্রমী উদ্যোগ ভ্রাতৃত্ব ফাউন্ডেশনের অসহায় লোকের কাঙ্গালী ভোজ কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে জন্মাষ্টমী পালিত জামালপুরের ডিসির সাথে অফিস সহকারির আপত্তিকর নিয়ে তোলপাড়

তেহরানে পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করতে জার্মান পররাষ্ট্রমন্ত্রী

Spread the love

তেহরানে পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করতে জার্মান পররাষ্ট্রমন্ত্রী

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

ইরানি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে দেশটি সফরে রয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস। ইরাক সফর শেষে সোমবার ভোরে তেহরানে পৌঁছান তিনি। সফরে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ-এর সঙ্গে সাক্ষাতের কর্মসূচি রয়েছে তার।

সাক্ষাৎকালে জার্মানিসহ পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা এবং ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেনের জন্য ইউরোপের তৈরি বিশেষ ব্যবস্থা ইন্সটেক্স-এর সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

বহু মাস অপেক্ষার পর চলতি বছরের ৩১ জানুয়ারি ইউরোপের পক্ষ থেকে ‘ইন্সটেক্স’ ব্যবস্থা স্থাপনের ঘোষণা দেয়া হয়। কিন্তু প্রায় ছয় মাস অতিক্রান্ত হলেও ওই ব্যবস্থা চালু হয়নি।

২০১৮ সালের মে মাসে আমেরিকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পরপরই ইউরোপ ইরানকে এ রকম একটি বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা চালুর আশ্বাস দিয়ে তেহরানকে এ সমঝোতায় ধরে রাখার চেষ্টা করে। কিন্তু সে ব্যবস্থা তৈরি করতেই প্রায় আট মাস লেগে যায়।

ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি পরমাণু সমঝোতার আওতায় ইরানকে প্রয়োজনীয় আর্থিক সুবিধা দেয়ার মৌখিক প্রতিশ্রুতি দিলেও বাস্তবে তা কার্যকরে দেশগুলো দৃশ্যত ব্যর্থ হয়েছে। এ অবস্থায় ইরান সম্প্রতি ইউরোপকে সতর্ক করে দিয়ে বলেছে, তেহরান ইউরোপের পক্ষ থেকে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য অনির্দিষ্টকাল অপেক্ষা করতে পারবে না। এমন পরিস্থিতিতেই তেহরান সফরে যান জার্মান পররাষ্ট্রমন্ত্রী। সূত্র: পার্স টুডে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ