November 18, 2019, 11:02 am

শিরোনাম :
রংপুরের পীরগঞ্জ আওয়ামী লীগের সদস্য সজীব ওয়াজেদ জয় চট্টগ্রামে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৭,বড়ুয়া ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা সড়ক আইন কার্যকর, অপরাধ অনুযায়ী জরিমানা – সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের কেশবপুরে ফ্রি মেডিকেল ক্যাম্পের যাত্রা শুরু শৈলকুপায় চাউলে বিষ মিশিয়ে ৩০টি মুরগী নিধন বগুড়ার সারিয়াকান্দিতে প্রাথমিক ও এবতেদায়ী সমাপনী পরীক্ষায় ১৬টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত কিছু পরগাছা, কিছু হাইব্রিড আওয়ামী লীগে আশ্রয় গ্রহণ করেছে- আল মাহমুদ স্বপন ফুলবাড়ী থানা পুলিশের অভিযানে ১৫ বোতল ফেন্সিডিলসহ আটক-১ সুনামগঞ্জের তাহিরপুরে হচ্ছেনা আ’লীগের কাউন্সিল, তৃণমূল নেতাকর্মীদের মাঝে হতাশা নতুন সড়ক আইন সংশোধনের দাবিতে যশোরের ১৮ টি রুটে বাস চলাচল বন্ধ

তেঁতুলিয়া থেকে কাঞ্চনজঙ্ঘা

Spread the love

তেঁতুলিয়া থেকে কাঞ্চনজঙ্ঘা
ডিটেকটিভ নিউজ ডেস্ক


বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য অবলোকন করা যায়। তেঁতুলিয়া উপজেলা সদরে কুচবিহারের রাজা কতৃক নির্মিত ভিক্টোরিয়ান ধাঁচে বানানো একটি ঐতিহাসিক ডাকবাংলো রয়েছে। বর্তমানে ডাকবাংলোটি জেলা পরিষদের ব্যবস্থাপনায় আছে। ডাকবাংলোর কাছেই তেঁতুলিয়া উপজেলা পরিষদের উদ্যোগে পিকনিক স্পট নির্মাণ করা হয়েছে। মহানন্দা নদীর তীরে ভারতের সীমান্ত ঘেঁষা ডাকবাংলোর বারান্দা থেকে হেমন্ত ও শীতকালে কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য উপভোগ করা যায়। বর্ষাকালে মহানন্দা নদী যখন পানিতে ভরে উঠে তখন কাঞ্চনজঙ্ঘাকে আরো বেশি অপূর্ব লাগে। পঞ্চগড়ের আরো বেশকিছু স্থান থেকে কাঞ্চনজঙ্ঘা পাহাড় দেখা গেলেও তেঁতুলিয়ার ডাকবাংলো সবচেয়ে ভাল জায়গা। এখান থেকে সবচেয়ে ভাল ভাবে দেখা যায়।


কখন দেখা যায়?
সারা বছর কাঞ্চনজঙ্ঘা দেখা যায় না। সাধারণত অক্টোবর মাসের মাঝামাঝি থেকে নভেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত আকাশ মেঘহীন থাকলে দূরে বরফে ঢাকা কাঞ্চনজঙ্ঘা পাহাড়ের চূড়া দেখতে পাওয়া যায়। তাই পঞ্চগড় থেকে কাঞ্চনজঙ্ঘা দেখতে যেতে চাইলে আপনাকে উপরোক্ত সময়ের ভিতর যেতে হবে এবং ঐ সময় আকাশ পরিস্কার থাকলে দেখা যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকবে।
কিভাবে যাবেন
ঢাকা থেকে হানিফ ও নাবিল পরিবহনের নন-এসি বাসে চড়ে ৪০০ থেকে ৫০০ টাকা ভাড়ায় পঞ্চগড় (Panchagarh) যাওয়া যায়। আর এসি বাসে যেতে চাইতে কেবল মাত্র রংপুর পর্যন্ত যেতে পারবেন। রংপুর থেকে আবার অন্য পরিবহণে আপনাকে পঞ্চগড় যেতে হবে। ঢাকা থেকে রংপুর পর্যন্ত গ্রীনলাইন, আগমণি এবং টি আর ট্রাভেলসের এসি বাসের ভাড়া ৭৫০ থেকে ৮০০ টাকা। পঞ্চগড় কেন্দ্রীয় বাসস্টেশন এবং চৌরঙ্গী মোড় থেকে পঞ্চগড়ের বিভিন্ন স্থান ঘুরে দেখার জন্য প্রাইভেট কার ও মাইক্রো ভাড়া করতে পারবেন। প্রাইভেট কার ও মাইক্রো রিজার্ভ করতে ২০০০ থেকে ৩০০০ টাকা ভাড়া লাগবে।
পঞ্চগড় থেকে তেঁতুলিয়ায় পথে সারাদিন নিয়মিত বিরতিতে বাস চলাচল করে। বাসের টিকেটের মূল্য জনপ্রতি ৪০ থেকে ৫০ টাকা। এছাড়াও ঢাকা থেকে সরাসরি তেঁতুলিয়ার উদ্দেশ্যে হানিফ ও বাবুল পরিবহনের বাস জনপ্রতি ৫০০ টাকা ভাড়ায় যাত্রা করে।
কোথায় থাকবেন
পঞ্চগড়ের সাধারণ মানের আবাসিক হোটেলে ৩০০ থেকে ৬০০ টাকায় নন-এসি কক্ষে থাকতে পারবেন। ১০০০ এসি কক্ষ ভাড়া করতে পারবেন। মহানন্দা নদী তীরের ডাকবাংলোতে থাকতে চাইলে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছ থেকে অনুমতি নিতে হবে। ডাকবাংলোর প্রতি কক্ষের ভাড়া ৪০০ টাকা। এছাড়া বন বিভাগের রেস্টহাউস এবং বাংলাবান্ধা স্থলবন্দরের জেলা পরিষদের ডাক বাংলোতে পূর্ব অনুমতি সাপেক্ষ্যে থাকতে পারবেন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ