October 19, 2019, 9:43 pm

শিরোনাম :
আয়ু বাড়াতে চাইলে ওজন তুলুন কোহলিকে সরিয়ে নিচ্ছে বিসিসিআই! কাশ্মিরে শান্তিপূর্ণ কর্মসূচিও নিষিদ্ধ আবরার হত্যার চার্জশিট দ্রুত দেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী উন্নয়নের সঙ্গে সঙ্গে দুর্নীতি মহামারি আকার ধারণ করেছে: মেনন খ্যাদ্য অপচয় রোধ করে পুষ্টিকর খাবারে নজর দেওয়ার আহ্বান স্পিকারের মুক্তবাণিজ্য চুক্তির সর্বোচ্চ চেষ্টা করছি: বাণিজ্যমন্ত্রী অভয়নগরে পানির ট্যাঙ্ক থেকে গলাকাটা লাশ উদ্ধার রাজশাহী আদর্শ স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে জাল সনদে চাকুরী নেওয়ার অভিযোগ জৈন্তাপুরে মাদক বিক্রেতাকে ছিনিয়ে নিতে পুলিশের উপর হামলা ৬ পুলিশ আহত, মাদকসেবী সহ আটক ৩, মামলা দায়ের

ডিজেআই ড্রোন শনাক্ত করবে প্লেন, হেলিকপ্টার

Spread the love

ডিজেআই ড্রোন শনাক্ত করবে প্লেন, হেলিকপ্টার

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

প্লেন বা হেলিকপ্টারের সঙ্গে সংঘর্ষ এড়াতে নতুন ড্রোনে সেন্সর বাড়াচ্ছে ডিজেআই। প্লেন বা হেলিকপ্টারকে আগে থেকেই শনাক্ত করতে পারব এই ড্রোন।

বুধবার ড্রোন নির্মাতা চীনা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ২০২০ সাল থেকে ২৫০ গ্রামের বেশি ভরের সব ড্রোনে এই ফিচার থাকবে–খবর প্রযুক্তি সাইট ভার্জের।

নতুন ড্রোনের সেন্সর  প্লেন এবং হেলিকপ্টারের পাঠানো ‘অটোমেটিক ডিপেনডেন্ট সার্ভেইলেন্স-ব্রডকাস্ট (এডিএস-বি)’ সিগনাল ধরতে পারবে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নির্দিষ্ট কিছু এয়ারস্পেসের সব এয়ারক্রাফটে এডিএস-বি সিগনাল থাকা বাধ্যতামূলক করেছে মার্কিন সরকার।

ডিজেআই-এর নতুন ড্রোনে রাখা হবে এডিএস-বি ডিটেক্টর। প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই প্রযুক্তিকে বলা হচ্ছে ‘এয়ারসেন্স’। প্লেন বা হেলিকপ্টার কাছাকাছি এলে ড্রোন পাইলটকে সতর্ক করবে এটি।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন-এর পক্ষ থেকে ড্রোনে এডিএস-বি বাধ্যতামূলক করা হয়নি। কিন্তু ইতোমধ্যেই ম্যাট্রিস ২০০ এবং ম্যাভিক ২ এন্টারপ্রাইজের মতো আরও পেশাদার ড্রোনগুলোতে ইতোমধ্যেই এই প্রযুক্তি যোগ করেছে ডিজেআই।

বাধা এড়ানো, অবস্থান ঠিক রাখা, উচ্চতা সীমিত রাখা এবং স্বয়ংক্রিয়ভাবে উড্ডয়নের স্থানে ফিরে আসতে ইতোমধ্যেই অনেক সেন্সর রয়েছে প্রতিষ্ঠানের ড্রোনে। তারপরও অনভিজ্ঞ বা উন্মাদ পাইলটের কারণে বেশ কয়েকবারে প্লেন এবং হেলিকপ্টারের কাছাকাছি চলে এসেছে ড্রোন, এমনকি সংঘর্ষও হয়েছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ