June 4, 2020, 4:20 am

শিরোনাম :
ঢাকা-বরিশাল নৌরুট: রোটেশনে উধাও স্বাস্থ্যবিধি মহামারী মরন ব্যাধী করোনা সংক্রমণ ভয়াবহ রূপ নেয়ার শঙ্কা মহামারী মরন ব্যাধী করোনায় বিপর্যস্ত অর্থনীতি জিডিপির গতি বৃদ্ধিই বড় চ্যালেঞ্জ আগামী তিন বছর ৮ শতাংশের উপরে প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য ভারতে রাস্তায় নামছে বেসরকারি বাস আগের ভাড়াতেই সুস্থ আছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আমি কেবলমাত্র আল্লাহকে জবাব দিতে বাধ্য – অভিনেত্রী জাইরা ওয়াসিম দারাজ বাংলাদেশে ৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে বরিশালে নতুন করে আরও ৫০ জন মহামারী মরন ব্যাধী করোনায় আক্রান্ত চীনা মহামারী মরন ব্যাধী করোনা মেডিকেল টিম ঢাকায় আসছে ৮ জুন সোমবার গুরুদাসপুরে ব্যাবসায়ীর স্ত্রীর সাথে ছাত্রলীগ নেতার পরকীয়া; গণধোলাই দিয়ে ১০ লাখ টাকা কাবিনে বিয়ে নাটোরের বাগাতিপাড়ায় করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু; নমুনা সংগ্রহ

ডিজেআই ড্রোন শনাক্ত করবে প্লেন, হেলিকপ্টার

Spread the love

ডিজেআই ড্রোন শনাক্ত করবে প্লেন, হেলিকপ্টার

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

প্লেন বা হেলিকপ্টারের সঙ্গে সংঘর্ষ এড়াতে নতুন ড্রোনে সেন্সর বাড়াচ্ছে ডিজেআই। প্লেন বা হেলিকপ্টারকে আগে থেকেই শনাক্ত করতে পারব এই ড্রোন।

বুধবার ড্রোন নির্মাতা চীনা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ২০২০ সাল থেকে ২৫০ গ্রামের বেশি ভরের সব ড্রোনে এই ফিচার থাকবে–খবর প্রযুক্তি সাইট ভার্জের।

নতুন ড্রোনের সেন্সর  প্লেন এবং হেলিকপ্টারের পাঠানো ‘অটোমেটিক ডিপেনডেন্ট সার্ভেইলেন্স-ব্রডকাস্ট (এডিএস-বি)’ সিগনাল ধরতে পারবে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নির্দিষ্ট কিছু এয়ারস্পেসের সব এয়ারক্রাফটে এডিএস-বি সিগনাল থাকা বাধ্যতামূলক করেছে মার্কিন সরকার।

ডিজেআই-এর নতুন ড্রোনে রাখা হবে এডিএস-বি ডিটেক্টর। প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই প্রযুক্তিকে বলা হচ্ছে ‘এয়ারসেন্স’। প্লেন বা হেলিকপ্টার কাছাকাছি এলে ড্রোন পাইলটকে সতর্ক করবে এটি।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন-এর পক্ষ থেকে ড্রোনে এডিএস-বি বাধ্যতামূলক করা হয়নি। কিন্তু ইতোমধ্যেই ম্যাট্রিস ২০০ এবং ম্যাভিক ২ এন্টারপ্রাইজের মতো আরও পেশাদার ড্রোনগুলোতে ইতোমধ্যেই এই প্রযুক্তি যোগ করেছে ডিজেআই।

বাধা এড়ানো, অবস্থান ঠিক রাখা, উচ্চতা সীমিত রাখা এবং স্বয়ংক্রিয়ভাবে উড্ডয়নের স্থানে ফিরে আসতে ইতোমধ্যেই অনেক সেন্সর রয়েছে প্রতিষ্ঠানের ড্রোনে। তারপরও অনভিজ্ঞ বা উন্মাদ পাইলটের কারণে বেশ কয়েকবারে প্লেন এবং হেলিকপ্টারের কাছাকাছি চলে এসেছে ড্রোন, এমনকি সংঘর্ষও হয়েছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ