August 23, 2019, 7:55 pm

শিরোনাম :
জামালপুরের ডিসির সাথে অফিস সহকারির আপত্তিকর নিয়ে তোলপাড় তাহিরপুরে কৃষ্ণজন্মাষ্টমী পালিত শিবগঞ্জ বাসি বীরমুক্তিযোদ্ধার সন্তান ডঃ তোহিদুল ইসলাম পলাশকে শ্রমিকলীগ সভাপতি হিসেবে দেখতে চায় দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার “সুলতান মাহমুদ অটিজম ও প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্দেগে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত চাদাঁ দিয়ে নয় ,একই মায়ের অভিন্ন সন্তান হিসেবে বসবাস করতে চাই-কংজরী চৌধুরী তোয়াকুল ছাত্র জমিয়তের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত বগুড়ার মহাস্থান উচ্চ বিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থীদের নিয়ে জনসেচনতামূলক র‌্যালী ও লিফলেট বিতরন বোয়ালমারীতে প্রাইম ব্যাংক কর্মকর্তার বিদায় বরণ অনুষ্ঠান সারিয়াকান্দিতে বজ্রঘাতে মানুষ সহ গরুর মৃত্যু তাহিরপুর প্রেসক্লাব সাংগঠনিক সম্পাদকসহ ৩ সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে তাহিরপুর প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ

ডিজেআই ড্রোন শনাক্ত করবে প্লেন, হেলিকপ্টার

Spread the love

ডিজেআই ড্রোন শনাক্ত করবে প্লেন, হেলিকপ্টার

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

প্লেন বা হেলিকপ্টারের সঙ্গে সংঘর্ষ এড়াতে নতুন ড্রোনে সেন্সর বাড়াচ্ছে ডিজেআই। প্লেন বা হেলিকপ্টারকে আগে থেকেই শনাক্ত করতে পারব এই ড্রোন।

বুধবার ড্রোন নির্মাতা চীনা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ২০২০ সাল থেকে ২৫০ গ্রামের বেশি ভরের সব ড্রোনে এই ফিচার থাকবে–খবর প্রযুক্তি সাইট ভার্জের।

নতুন ড্রোনের সেন্সর  প্লেন এবং হেলিকপ্টারের পাঠানো ‘অটোমেটিক ডিপেনডেন্ট সার্ভেইলেন্স-ব্রডকাস্ট (এডিএস-বি)’ সিগনাল ধরতে পারবে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নির্দিষ্ট কিছু এয়ারস্পেসের সব এয়ারক্রাফটে এডিএস-বি সিগনাল থাকা বাধ্যতামূলক করেছে মার্কিন সরকার।

ডিজেআই-এর নতুন ড্রোনে রাখা হবে এডিএস-বি ডিটেক্টর। প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই প্রযুক্তিকে বলা হচ্ছে ‘এয়ারসেন্স’। প্লেন বা হেলিকপ্টার কাছাকাছি এলে ড্রোন পাইলটকে সতর্ক করবে এটি।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন-এর পক্ষ থেকে ড্রোনে এডিএস-বি বাধ্যতামূলক করা হয়নি। কিন্তু ইতোমধ্যেই ম্যাট্রিস ২০০ এবং ম্যাভিক ২ এন্টারপ্রাইজের মতো আরও পেশাদার ড্রোনগুলোতে ইতোমধ্যেই এই প্রযুক্তি যোগ করেছে ডিজেআই।

বাধা এড়ানো, অবস্থান ঠিক রাখা, উচ্চতা সীমিত রাখা এবং স্বয়ংক্রিয়ভাবে উড্ডয়নের স্থানে ফিরে আসতে ইতোমধ্যেই অনেক সেন্সর রয়েছে প্রতিষ্ঠানের ড্রোনে। তারপরও অনভিজ্ঞ বা উন্মাদ পাইলটের কারণে বেশ কয়েকবারে প্লেন এবং হেলিকপ্টারের কাছাকাছি চলে এসেছে ড্রোন, এমনকি সংঘর্ষও হয়েছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ