September 14, 2019, 6:18 am

শিরোনাম :
মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধই আমার মূল লক্ষ; ফরিদ উদ্দিন মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালকে মেডিকেল কলেজ ঘোষণার দাবি জাতীয় সংসদে উত্থাপন কলাপাড়ায় নদীতে পড়ে বার্জ শ্রমিক নিখোঁজ শিবগঞ্জে গুজিয়া উচ্চ বিদ্যালয়ের উন্নয়ন কাজের উদ্বোধন তালায় রুগ্ন গাভী জবাই : মাংস ব্যবসায়ীকে জরিমানা ঝিনাইদহের শৈলকুপায় প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান পিযুষসহ আটক ৪, অস্ত্র, গুলি, ইয়াবা উদ্ধার কুড়িগ্রামে মুক্তিযোদ্ধাদের জীবনের গল্প নিয়ে স্মৃতিচারণমূলক বীরগাথা শীর্ষক ডকুমেন্টরী ইসলামে আশুরা কেন এত গুরুত্বপূর্ণ দিন রাজারহাটে অটো রিক্সার ধাক্কায় মোটর সাইকেল আরোহির মৃত্যু

‘ডাক টাকা’ দুই টাকার হিসাব

Spread the love

‘ডাক টাকা’ দুই টাকার হিসাব

ডিটেকটিভ নিউজ ডেস্ক

মাত্র দুই টাকায় অ্যাকাউন্ট খোলার সুবিধা নিয়ে ‘ডাক টাকা’ নামে নতুন একটি সেবা চালু করেছে বাংলাদেশ ডাক বিভাগ।

ব্যাংকিং সেবার বাইরে থাকা দেশের প্রায় তিন কোটি মানুষকে আগামি এক বছরে এ সেবার আওতায় নিয়ে আসাই ডাক বিভাগের লক্ষ্য।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সোমবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলনে কক্ষে ‘ডাক টাকা’ প্ল্যাটফর্মের উদ্বোধন করেন।

জয় বলেন, “সরকারি সার্ভিস আমরা ডিজিটাইজ করছি, আমরা চাই মানুষের জীবন সহজ করতে। সব কিছু যাতে মোবাইলে, অনলাইনে পেতে পারে।ৃ মোবাইল ফাইনানশিয়াল সার্ভিস ডিজিটাইজ না করা পর্যন্ত এটা সম্ভব হবে না।”

দেশে ডাক বিভাগের আট হাজারের বেশি ডাকঘর আছে জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, “সব জায়গায় ইউনিয়ন পর্যায়ে ব্যাংক নেই। এই ডিজিটাল টাকা মানুষের হাতে কীভাবে পৌঁছানো যায়, সে চিন্তা আমাদের ছিল। আমরা ঠিক করলাম ডাকঘর দিয়ে এই সেবা মানুষের কাছে পৌঁছাব। ঘরে বসে তারা টাকা লেনদেন করতে পারবেন, সরকারি ভাতার টাকা ডিজিটালি খরচ করতে পারবেন।”

‘ডাক টাকা’ প্ল্যাটফর্মকে সেই চেষ্টা বাস্তবায়নের পথে প্রথম পদক্ষেপ হিসেবে বর্ণনা করেন জয়।

তিনি বলেন, “আজ এই সফটওয়্যার দেখে খুব আনন্দিতৃ। আশা করি এটা সাকসেসফুল হবে, মানুষ যত বেশি এটা ব্যবহার করবে, তত বেশি সেবা পাবে। আমি এটা দেখে খুবই আনন্দিত যে দুই টাকা দিয়ে ব্যাংক হিসাব খোলা হল।”

এতদিন ব্যাংকিং সেবার বাইরে থাকা মর্জিনা বেগম নামে টাঙ্গাইলের এক নারীর নামে ‘ডাক টাকা’র হিসাব খুলে এ সেবার উদ্বোধন করা হয়।

আগামী ২০২১ সালের মধ্যে ডাক বিভাগকে সম্পূর্ণ ডিজিটাইজ করার লক্ষ্যের কথা জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ‘ডাক টাকা’ সেবার মাধ্যমে ২০১৮ সালের মধ্যে তিন কোটি মানুষকে ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসতে চান তারা।

ডাক বিভাগের এই সেবায় টেকিনিক্যাল পার্টনার ও পেমেন্ট সুইচ প্রোভাইডার (আইটিসিএল) ডি-মানির ভাইস চেয়ারম্যান সোনিয়া বশির কবির অনুষ্ঠানে জানান, এই সেবায় খুব সহজেই ‘ডাক টাকা’ অ্যাকাউন্ট খুলে পোস্টাল ক্যাশ কার্ডের মাধ্যমে টাকা তোলা ও জমা দেওয়া যাবে। দুই টাকা জমা দিয়েই নাগরিকরা এই অ্যাকাউন্ট খুলতে পারবেন।

ডাক টাকা একটি ডিজিটাল ওয়ালেট। এর ম্যধমে কার্ড বা অ্যাপ ব্যবহার করে কেনাকাটারও সুযোগ দেওয়া হবে।

‘ডাক টাকা’ ব্যবহারকারীরা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গেও লেনদেন করতে পারবেন। এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে আগামি তিন মাসের মধ্যে।

অন্যদের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার, স্কয়ার গ্রুপের পরিচালক ও ডিমানির চেয়ারম্যান অঞ্জন চৌধুরীসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ