February 18, 2019, 8:06 am

শিরোনাম :
নীলক্ষেতে র‌্যাবের অভিযানঃজাল সার্টিফিকেট প্রস্তুতকারী চক্রের ৩ সদস্য গ্রেফতার ঘোড়াঘাটে উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন পত্র উত্তোলন করলেন মোট ১৩ জন বগুড়া গাবতলী পীরগাছার প্রতিবন্ধী বাবুল এখন কোথায় সুন্দরগঞ্জে নির্মাণ শ্রমিক লীগের আনন্দ র‍্যালী গোয়াইনঘাটে দুই সন্তান সহ চাচীকে নিয়ে ভাতিজা উধাও! এলাকায় তোলপাড় জৈন্তাপুরে বাউরীটিলা দখলের চেষ্টা মোরেলগঞ্জে প্রেমঘটিত বিরোধের জের ধরে মাদ্রাসা ছাত্রকে কুপিয়ে হত্যা গোরারাই হাজী ফরমান আলী ইবতেদায়ী মাদ্রাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরুস্কার বিতরন জৈন্তাপুরে সড়ক দূর্ঘটনায় আহত ৩,গুরুত্বর আহত ১জন সিলেট প্রেরণ ভোলা তজুমদ্দিনে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে মতবিনিময় সভা

ডাকসু নির্বাচন ১১ মার্চ

Spread the love

ডাকসু নির্বাচন ১১ মার্চ

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ডাকসু নির্বাচনের জন্য আগামি ১১ মার্চ দিন ঠিক হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ডাকসুর সভাপতি হিসেবে তার ক্ষমতাবলে এই দিন ঠিক করেছেন বলে গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ১১ মার্চ সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ভোট গ্রহণ চলবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচনের গঠনতন্ত্রের ৮(ই) ধারা অনুযায়ী ডাকসুর সভাপতি হিসেবে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ২৩ জানুয়ারি ২০১৯ গতকাল বুধবার নির্বাচনের এই তারিখ ও সময় নির্ধারণ করেন। এই ঘোষণা দেওয়ার আগে অধ্যাপক আখতারুজ্জামান হলগুলোর প্রাধ্যক্ষ এবং ডাকসু নির্বাচন সংক্রান্ত উপদেষ্টা পরিষদের সঙ্গে সভা করেন। তিন দশক আগে সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল, ১৯৯০ সালের পর আর নির্বাচন হয়নি। ডাকসুসহ বিভিন্ন ছাত্র সংসদ নির্বাচন না হওয়ায় দেশে রাজনৈতিক নেতৃত্বের যথাযথ বিকাশ হচ্ছে না বলে রাজনীতিবিদরা হতাশা প্রকাশ করে আসছেন। বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনে গিয়ে ডাকসু নির্বাচন আয়োজন করতে বলেছিলেন। ডাকসু নির্বাচন চেয়ে আদালতে রিট আবেদন হয়েছিল, তাতে ছয় মাসের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশনা আসে গত বছর হাই কোর্ট থেকে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনে ওই আদেশ স্থগিত করেছিল আপিল বিভাগের চেম্বার আদালত। আপিল বিভাগ গত ৬ জানুয়ারি সেই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিলে নির্বাচন আয়োজনের বাধা কাটে। এর ফলে আগামি ১৫ মার্চের মধ্যেই ডাকসু নির্বাচন করতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। এরপর নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে প্রধান রিটার্নিং কর্মকর্তা এবং আরও পাঁচজনকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। নির্বাচনের জন্য ৭ অধ্যাপকের সমন্বয়ে একটি ‘আচরণবিধি কমিটি’ও গঠন করা হয়েছে। ছাত্র সংগঠনগুলোর সঙ্গেও মতবিনিময় করেছেন অধ্যাপক আখতারুজ্জামান। সেখানে ভোটার কারা হবে এবং ভোটকেন্দ্র কোথায় হবে, সে নিয়ে নানা মত এসেছে। এসব চ‚ড়ান্ত করার জন্য ডাকসুর গঠনতন্ত্র সংস্কার করতে হবে। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এ বিষয়ে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে উপাচার্য জানিয়েছেন।

পূর্ণ প্যানেল দেবে কোটা আন্দোলনকারীরা: দীর্ঘ ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যলয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের জন্য কার্যক্রম শুরু করেছে প্রশাসন। এতে কেন্দ্রীয় ও হল সংসদে পূর্ণ প্যানেলে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ‘বাংলাদেশ সাধরণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদ’। গতকাল বুধবার বিকেলে এ তথ্য জানিয়েছেন পরিষদের আহŸায়ক হাসান আল মামুন। হাসান আল মামুন বলেন, আমরা হল সংসদ ও কেন্দ্রীয় সংসদ নির্বাচনে পূর্ণ প্যানেলে প্রার্থী দেব। কারণ সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ে আমরা গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছি। আমাদের সহযোদ্ধারা এখনও ত্যাগ স্বীকার করছে। সার্বিক দিক বিবেচনায় আমরা স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ক্যাম্পাসে সহাবস্থান নিশ্চিত করতে না পারলে নির্বাচনে কোনো ধরনের ফল বয়ে আনবে না উল্লেখে করে মামুন বলেন, ক্যাম্পাসে সরকার সমর্থক ছাত্র সংগঠনের একক কর্তৃত্ব। সহাবস্থান না দিলে নির্বাচন করে লাভ হবে না। এজন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের উদ্যোগ নিতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে কোটা সংস্কার আন্দোলনকারী এ নেতা বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছিলাম। আমাদের কোনো পরামর্শ থাকলে লিখিত আকার দিতে বলা হয়েছে। বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে গড়ে কোটা সংস্কার আন্দোলনের কারণে সরকার চাকরিতে বিদ্যামান কোটা ব্যবস্থা বাতিল করে। যার কারণে শিক্ষার্থীদের কাছে তাদের গ্রহণযোগ্যতা রয়েছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ