August 18, 2019, 2:59 am

শিরোনাম :
হাকিমপুরে যুবতীর লাশ উদ্ধার জামালপুরের দেওয়ানগঞ্জে ব্রহ্মপুত্র থেকে কিশোরের লাশ উদ্ধার নিলাদ্রী থেকে বাড়ি ফেরার পথে তরুণী ধর্ষণের ঘটনায় ধর্ষক গ্রেফতার নবীগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত ঝালকাঠিতে বিএনপি’র চেয়ারপার্সন বেগম জিয়ার জন্মবার্ষিকী পালন মিঠাপুকুরে স্বামীর নেশার টাকা যোগান দিতে না পারায় স্ত্রীকে গলায় ছুরিকাঘাত করে হত্যার চেষ্টা স্বামী আটক শিবগঞ্জে শতাধিক এতিম প্রতিবন্ধীদের মাঝে শাড়ী লুঙ্গী বিতরণ তালায় অবিরাম বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত পানিবন্দি হয়ে পড়েছে শত শত পরিবার ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়তে চাওয়ায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয় পাইকগাছার দুস্থ ও হতদরিদ্র মানুষের সাথে শোক দিবসের খাবার খেলেন এমপি বাবু সুন্দরগঞ্জে শিশু বলাৎকারের অভিযোগে যুবক গ্রেফতার

টেস্টিকুলার টিউমার

Spread the love

টেস্টিকুলার টিউমার

ডিটেকটিভ নিউজ ডেস্ক

নীরব ঘাতক ব্যাধি টেস্টিসে বিভিন্ন প্রকার টিউমার হতে পারে যেমন- সেমিনোমা, ২. টেরা টোমা, ৩. লিমফোয়ামা ইত্যাদি। টেস্টিকুলার টিউমার কেন হয়  ১. বেশির ভাগ ক্ষেত্রেই টিউমারের সঠিক কারণ জানা যায়নি। ২. টেস্টিস জন্মের পর যদি সঠিক স্থানে না আসে যেমন পেটের ভেতর যদি অবস্থান করে। সেই ক্ষেত্রে টেস্টিসের টিউমার হওয়ার সম্ভাবনা অত্যন্ত বেশি।

টেস্টিসের টিউমার হলে কীভাবে বুঝবেন

ক. টেস্টিসের অস্বাভাবিকভাবে বড় হওয়া। খ. স্টেস হঠাৎ ফুলে যাওয়া। গ. বেশির ভাগ সময় ব্যথা থাকে না। ঘ. ছোট বাদাম আকার থেকে কোকোনাট সাইজ পর্যন্ত হতে পারে। ঙ. কখনো কখনো প্রচন্ড ব্যথা নিয়েও আসতে পারে। চ. দূরবর্তী স্থানে ছড়াইয়া পড়তে পারে যেমন- পেটে, গলায়, ফুসফুসে ইত্যাদি স্থানে। ছ. স্তন ফুলে যেতে পারে। জ. পেটে চাকা এবং টেস্টিস অন্ডকোষ থলিতে আসেনি।

চিকিৎসা

হরমোন পরীক্ষা এবং বায়োপসির মাধ্যমে কনফার্ম করে নিতে হবে। কেমোথেরাপি এবং রেডিওথেরাপি এ রোগের আসল চিকিৎসা। অপারেশনই এ রোগের চিকিৎসা। মনের রাখবেন প্রাথমিক পর্যায়ে এ রোগ ধরা পড়লে চিকিৎসার ফলাফল খুবই ভালো। উপর্যুক্ত বিষয়গুলো যদি আপনার নিজের মাঝে বিরাজ করে তাহলে জরুরি ভিত্তিতে অভিজ্ঞ সার্জনকে দেখান।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ