June 2, 2020, 7:38 am

শিরোনাম :
জামালপুর আওয়ামীলীগ নেতা রুবেলের পিতা ১২তম মৃত্যু বাষিকী পালিত চিলমারীতে উপকার ভুগীদের তালিকা প্রকাশের দাবীতে মানব বন্ধন জামালপুরে র‌্যাব-১৪ এক হাজার চারশত ষাট পিছ ইয়াবা উদ্ধার ও এক মাদক ব্যাবসায়ী আটক ভোলায় মাদক নিয়ন্ত্রণের অভিযানে এক মাদক ব্যবসায়ী আটক শ্বেতাঙ্গ পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের ময়নাতদন্তের রিপোর্টেও শ্বাসরোধ করে হত্যার কথা উল্লেখ করা হয়েছে মহামারী মরন ব্যাধী করোনা জয় করলেন ২৯ লাখ মানুষ লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে করোনা রোগীর ৪দিন যাবত ব্যবসা পরিচালনা ও মসজিদে জামাতে নামায আদায়! করোনার উপসর্গ নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষকের মৃত্যু যুক্তরাষ্ট্র চীনা স্বার্থের কোনো ক্ষতি করলে সম্মুখ পাল্টা ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে বেইজিং ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ নেতা সোহেল শাহরিয়ার রানার ত্রাণ বিতরণ

জীবন জীবিকার তাগিদে গাইবান্ধার সাঘাটার তেলিয়া গ্রামে হারিয়ে গেছে শিশু আনন্দের কৈশোর

Spread the love

 

গাইবান্ধা জেলা প্রতিনিধি।।

জীবন জীবিকার তাগিদে গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া ইউনিয়নের তেলিয়া গ্রামে হারিয়ে গেছে শিশু আনন্দের কৈশোর। মাত্র ১৩ বছর বয়সেই সংসারের দায়িত্ব নিতে তাকে শিশু শ্রমে নিয়োজিত হতে হয়েছে। আনন্দের পিতা বালিয়া বেশ কয়েক বছর আগেই মারা গেছে। এখন সংসারে সে এবং তার মা আয়োবালা। তার আর কোন ভাই নেই, চার বোন আছে, যাদের বিয়ে হয়ে গেছে। ফলে দরিদ্র এই পরিবারটির সংসার চলে তার আয়ে আর মা বাসাবাড়িতে কাজ করে যে আয় হয় তার উপর নির্ভর করেই। ফলে তার লেখাপড়ার সুযোগ আর হয়নি। সেজন্য দু’বেলা দু’মুঠো অন্য জোগাতে শিশু আনন্দকে বিল জলাশয় থেকে শাপলা, পদ্মফুল, পদ্মখোচা, শাপলা ফুলের বীজ ভ্যাট, কচু শাক বিক্রি সহ নানা কাজ করে তাকে অর্থ উপার্জন করতে হয়।

এখন বিল-জলাশয়ের পানি কমতে থাকায় শাপলা ফুলের বীজ ভ্যাট, শালুক ফুলের বীজ শালুক এবং পদ্মফুলের বীজ পদ্মখোচা প্রচুর পরিমাণে পাওয়া যায়। তাই এই সমস্ত পদ্মখোচা এবং ভ্যাটের শহর এলাকায় খুব বেশী চাহিদা থাকায় সে বিল-জলাশয় থেকে তা সংগ্রহ করে। তারপর বোনারপাড়ার তেলিয়া ১৩ মাইল পথ পেরিয়ে ট্রেনে গাইবান্ধা শহরে এসে তা বিক্রি করে। এখন পৌর পার্ক এলাকার গেটে আনন্দকে প্রতিনিয়ত ভ্যাট বিক্রি করতে দেখা যায়। প্রতিটি ভ্যাট ৫ থেকে ৭ টাকা দরে বিক্রি হয়। এছাড়া পদ্মখোচা বিক্রি হয় ৮ থেকে ১০ টাকা। তদুপরি বর্ষা মৌসুমে শাপলা ফুল, শালুক ফুল এবং পদ্মফুল নিয়ে এসেও সে শহরে বিক্রি করে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ