August 22, 2019, 4:35 pm

শিরোনাম :
ইসলামপুরে মুক্তি পেলো স্বল্প দৈর্ঘ্য শর্টফিল্ম জঞ্জাল ইসলামপুরে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালিত ইসলামপুরে সুধীদের সাথে মত বিনিময় হিলিতে ভিক্ষুকদের পূর্ণবাসনে রিক্সা ভ্যান ও দোকান বিতরণ ইসলামপুরে ভয়াবহ অগ্নিকান্ড দেড় কোটি টাকা ক্ষতি শিবগঞ্জে মহব্বত নন্দীপুর প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় জেলা শিক্ষা অফিসার কর্তৃক পরিদর্শন তাহিরপুর উপজেলা চেয়ারম্যান ও প্রকৌশলীর বিরুদ্ধে প্রকল্পের অর্থ আত্নসাতের অভিযোগ তানোর থানা পুলিশের হাতে ওয়ারেন্ট ভুক্ত আসামী ও গাঁজাসহ গ্রেফতার ৩ শিবগঞ্জ ৫৩ নং মনাকষা বিওপির বিজিবির হাতে ৪৮ বোতল ফেন্সিডিল সহ আটক ১ র‌্যাব-৫ এর অভিযানে ৫০ বোতল বিদেশীমদসহ ০১ জন মাদক ব্যবসায়ী আটক

জিম্বাবুয়ের অপেক্ষায় বিসিবি

Spread the love

জিম্বাবুয়ের অপেক্ষায় বিসিবি

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

আইসিসির সদস্যপদ স্থগিত হওয়ার পর জিম্বাবুয়ে ক্রিকেটের ভবিষ্যৎ গতিপথ অনিশ্চিত। ঝুলে আছে আগামি মাসে তাদের সম্ভাব্য বাংলাদেশ সফরও। তবে এই জটিলতার মধ্যেও বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে, আশা করছে বিসিবি।

আগামী মাসেই জিম্বাবুয়ে ও আফগানিস্তানকে নিয়ে একটি ত্রিদেশীয় টুর্নামেন্ট হওয়ার কথা বাংলাদেশে।

বোর্ডের পরিচালনা ও প্রশাসনে সরকারের হস্তক্ষেপের কারণে গত ১৯ জুলাই আইসিসি জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করে। মূলত আইসিসির অনুদানের অর্থের যথোপযুক্ত ব্যবহার না হওয়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। স্থগিতাদেশের আওতায় আছে আইসিসির অনুদান আপাতত বন্ধ রাখা ও জিম্বাবুয়ের কোনো দল আইসিসির কোনো টুর্নামেন্টে অংশ নিতে না পারা। বাংলাদেশে দ্বিপাক্ষিক সিরিজ বা অন্য টুর্নামেন্টে খেলতে তাই দৃশ্যত বাধা নেই।

তবু কোনো আইনগত জটিলতা আছে কিনা, সেটি নিয়েই দুই দেশের বোর্ড কাজ করছে বলে জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী। অনিশ্চয়তা ও অস্থিরতার মধ্যে সফরের জন্য গুছিয়ে ওঠার ব্যাপারও আছে জিম্বাবুয়ের।

তবে আলোচনা যতটুকু হয়েছে, তাতে জিম্বাবুয়ে আসবে বলে প্রবলভাবেই আশাবাদী বিসিবি, সোমবার দুপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন প্রধান নির্বাহী।

“আইসিসির ভবিষ্যৎ সফর সূচি অনুযায়ী আফগানিস্তানের যে সফরটি ছিল একটি টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজের, জিম্বাবুয়ের অনুরোধে সেটিকে আমরা একটি ত্রিদেশীয় সিরিজ করার সিদ্ধান্ত নেই গত আইসিসি মিটিংয়ে। এখন জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ডের কিছু নিষেধাজ্ঞার কারণে তাদের অংশগ্রহণ নিয়ে কিছু সংশয় তৈরি হয়েছিল। তাদের ক্রিকেট বোর্ড আমাদের কাছে সময় চেয়েছিল যে বিষয়টি তারা মানিয়ে নিতে পারবে বা সিরিজে অংশ নিবে। আমরা আশা করছি দ্রুত তাদের অংশগ্রহণের নিশ্চয়তা আমরা পাব।”

বিসিবি প্রধান নির্বাহী নিশ্চিত করলেন, আইসিসির স্থগিতাদেশের কারণে জিম্বাবুয়ের খেলায় অংশ নেওয়া নিয়ে কোনো সমস্যা নেই।

“ম্যাচের স্ট্যাটাস নিয়ে কোনো অসুবিধা নেই। যেটা হয়েছে, তারা আইসিসির কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। জিম্বাবুয়ের বোর্ড তাদের সরকারের সঙ্গে কথা বলছে, চেষ্টা চালিয়ে যাচ্ছে সিরিজটি ‘অন’ রাখার। আমাদের সাথে সর্বশেষ যে কথা হয়েছে, তারা বলেছে যে সিরিজটি ‘অন’ আছে। আশা করছি, ২-১দিনের মধ্যে ওদের চূড়ান্ত সিদ্ধান্ত আমরা জানতে পারব।”

জিম্বাবুয়ে শেষ পর্যন্ত না এলে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজটি রূপ নেবে বাংলাদেশ-আফগানিস্তান দ্বিপাক্ষিক সিরিজে। তবে জিম্বাবুয়েকে আরও একটি কারণে চায় বিসিবি। জিম্বাবুয়ে এলে টি-টোয়েন্টি টুর্নামেন্ট শেষে তাদের সঙ্গে একটি ওয়ানডে সিরিজ খেলতে পারে বাংলাদেশ। সেই সিরিজ দিয়ে ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার বিদায়ী আয়োজন করার ভাবনা আছে বিসিবির। যদিও তারা এটি নিয়ে এখনও আনুষ্ঠানিকভাবে আলোচনা করেননি মাশরাফির সঙ্গে। মাশরাফি নিজেও অবসর নিয়ে কোনো সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেননি বলে জানিয়েছেন অনেকবারই।

জিম্বাবুয়ের আসা নিয়ে অনিশ্চয়তা কেটে গেলে হয়তো এগোবে সেই আলোচনা। আপাতত সেপ্টেম্বরের শুরুতে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট দিয়ে বাংলাদেশের নতুন আন্তর্জাতিক মৌসুম শুরু হচ্ছে, সেটি মোটামুটি নিশ্চিত। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ হলে সেটি হবে টেস্টের পর। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজটি হলে সেটি হবে সেপ্টেম্বরের শেষ দিকে বা অক্টোবরের শুরুতে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ