September 18, 2019, 9:42 pm

শিরোনাম :
অতিরিক্ত যানজট ও দূর্ঘটনা কমাতে পরিবেশ সুন্দর রাখতে তানোর থানার মোড়ে ওসি খাইরুল ইসলামের উদ্যোগ ছুটে চলেছেন পর্বতারোহী তরুণ শাহাদাত নবীগঞ্জে এক হিন্দু পরিবারের ইসলামধর্ম গ্রহণ রংপুরের পীরগঞ্জের চন্ডিপুরে জঙ্গল থেকে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর মরদেহ উদ্ধার রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষসহ ৬ জনের বিরুদ্ধে দুদক কর্তৃক ৪ কোটি ৪৮ লাখ টাকা আত্মসাতের মামলা পিরোজপুরের স্বরূপকাঠী প্রেসক্লাবের সাথে উপজেলা ও পুলিশ প্রশাসনের মত বিনিময় মৌলভীবাজারে পেঁয়াজের দাম লাগামহীন, বিপাকে নিন্ম আয়ের মানুষ নাটোরে বাবু শংকর গোবিন্দ চৌধুরীর ২৪তম মৃত্যু বার্ষিকী পালিত পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামের সভাপতিত্বে কুমিল্লায় জেলা পুলিশের মাসিক কল্যান সভা অনুষ্ঠিত মোংলা বন্দর রুপ নিতে যাচ্ছে গোল্ডেন বন্দরে

জাপানে বুলেট ট্রেনের গতির রেকর্ড

Spread the love

জাপানে বুলেট ট্রেনের গতির রেকর্ড

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

টোকিও অলিম্পিককে সামনে রেখে গতির রেকর্ড গড়েছে জাপানের নতুন বুলেট ট্রেন। জেআর সেন্ট্রাল পরিচালিত ট্রেনটি পরীক্ষার সময় গতি তুলেছে ঘন্টায় ৩৬০ কিলোমিটার।

নতুন এই ট্রেনের নাম বলা হচ্ছে এন৭০০এস। এখানে ‘এস’ বলতে বোঝানো হচ্ছে ‘সুপার’। প্রায় এক দশকে এবারই প্রথম বুলেট ট্রেনের নতুন মডেলে আনা হলো জাপানের ব্যস্ততম লাইনটিতে।

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, বুলেট ট্রেনের বর্তমান নকশার চেয়ে নতুন মডেলটি হালকা এবং কম শক্তি খরচ করে। এ ছাড়া ভূমিকম্পের আঘাত থেকে বাঁচতে এতে রাখা হয়েছে বিশেষ সুরক্ষা ব্যবস্থা।

জেআর সেন্ট্রালের পক্ষ থেকে বলা হয়, শুক্রবার মাইবারা এবং কিয়োটোর রাস্তায় এই রেকর্ড গড়ে নতুন ট্রেনটি।

বলা হচ্ছে, কোনো বাণিজ্যিক ট্রেনের ক্ষেত্রে এটি সর্বোচ্চ গতির রেকর্ড। যদিও নতুন ট্রেনটি যাত্রা শুরু করলে ওই পথের বর্তমান সর্বোচ্চ অনুমোদিত গতি ২৮৫ কিলোমিটারেই চালানো হবে এটি।

১৯৬৪ টোকিও অলিম্পিকের সময়ই জাপানে প্রথম চালু হয় বুলেট ট্রেন। এরপর থেকেই নির্ভরতা এবং সুরক্ষার জন্য খ্যাতি নিয়ে সেবা দিয়ে যাচ্ছে ট্রেনগুলো।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ