June 26, 2019, 11:52 pm

শিরোনাম :
সিরাজগঞ্জ জেলার শ্রেষ্ঠ অফিসারের পুরস্কার পেলেন ডিবি এসআই নাজমুন হক সিরাজগঞ্জে উপ-পুলিশ পরির্দশক সাইফুল ইসলাম খুন মামলার রহস্য উদঘাটন করায় পুরুস্কৃত হয়েছেন সিরাজগঞ্জের বেলকুচিতে ৩ বছরের সাজাপ্রাপ্ত আসামী আটক রক্তে মাদক পাওয়া গেলে সরকারী চাকরী হবে না- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল লন্ডনে জিএসসির সভায় বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি ; বৃটেন কমিউনিটিতে তীব্র অসন্তোষ র‌্যাব-৫ এর অভিযানে তানোরে ইয়াবাসহ ২ মাদক ব্যবসায়ী আটক রাজশাহীর তানোরে আম কেনা-বেচাকে কেন্দ্র করে ছুরির আঘাতে ১ যুবক খুন আটক ৩ সন্ত্রাসীদের সঙ্গে প্রকাশ্যে লড়েও স্বামীকে বাঁচাতে পারেননি স্ত্রী রেলের উন্নয়নে এক লক্ষ কোটি টাকা ব্যয়ে ৮১ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বিচার ব্যবস্থা স্বচ্ছ, গতিশীল ও জনমুখী হয়েছে: আইনমন্ত্রী

জাপানে বুলেট ট্রেনের গতির রেকর্ড

Spread the love

জাপানে বুলেট ট্রেনের গতির রেকর্ড

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

টোকিও অলিম্পিককে সামনে রেখে গতির রেকর্ড গড়েছে জাপানের নতুন বুলেট ট্রেন। জেআর সেন্ট্রাল পরিচালিত ট্রেনটি পরীক্ষার সময় গতি তুলেছে ঘন্টায় ৩৬০ কিলোমিটার।

নতুন এই ট্রেনের নাম বলা হচ্ছে এন৭০০এস। এখানে ‘এস’ বলতে বোঝানো হচ্ছে ‘সুপার’। প্রায় এক দশকে এবারই প্রথম বুলেট ট্রেনের নতুন মডেলে আনা হলো জাপানের ব্যস্ততম লাইনটিতে।

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, বুলেট ট্রেনের বর্তমান নকশার চেয়ে নতুন মডেলটি হালকা এবং কম শক্তি খরচ করে। এ ছাড়া ভূমিকম্পের আঘাত থেকে বাঁচতে এতে রাখা হয়েছে বিশেষ সুরক্ষা ব্যবস্থা।

জেআর সেন্ট্রালের পক্ষ থেকে বলা হয়, শুক্রবার মাইবারা এবং কিয়োটোর রাস্তায় এই রেকর্ড গড়ে নতুন ট্রেনটি।

বলা হচ্ছে, কোনো বাণিজ্যিক ট্রেনের ক্ষেত্রে এটি সর্বোচ্চ গতির রেকর্ড। যদিও নতুন ট্রেনটি যাত্রা শুরু করলে ওই পথের বর্তমান সর্বোচ্চ অনুমোদিত গতি ২৮৫ কিলোমিটারেই চালানো হবে এটি।

১৯৬৪ টোকিও অলিম্পিকের সময়ই জাপানে প্রথম চালু হয় বুলেট ট্রেন। এরপর থেকেই নির্ভরতা এবং সুরক্ষার জন্য খ্যাতি নিয়ে সেবা দিয়ে যাচ্ছে ট্রেনগুলো।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ