October 21, 2019, 6:02 am

ছোট দলের বড় তারকা সাকিব

Spread the love

ছোট দলের বড় তারকা সাকিব

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

‘বাংলাদেশ কি তবে বড় দল হয়ে উঠছে?’ প্রশ্নটি চলমান। এবারের বিশ্বকাপে বাংলাদেশ জোগাতে পারেনি এই প্রশ্নের জোর উত্তর। রাখতে পারেনি বড় দলের ছাপ। কিভাবে মিলবে সেই পথ? খানিকটা ধারণা দিলেন সাকিব আল হাসান।

সাকিব বরাবরই ছিলেন ছোট দলের বড় তারকা। এই বিশ্বকাপে এই তারকা দৃশ্যমান হয়ে উঠেছে আরও উজ্জ্বল হয়ে। কিন্তু দল বড় হয়ে উঠতে পারেনি এখনও। গত ১০ বছরে বিভিন্ন সময়ে বিচ্ছিন্নভাবে উঠেছে এই প্রশ্ন। ২০১৫ বিশ্বকাপের পর দেশের মাটিতে টানা সাফল্যে, গত কয়েক বছরে ধারাবাহিক সাফল্যের পথচলায়ও এই প্রশ্ন উচ্চারিত হয়েছে নানা সময়ে। বাংলাদেশের বিশ্বকাপ অভিযান শেষে আবার উঠল এই প্রসঙ্গ। বিশ্বকাপে এবার অভাবনীয় পারফরম্যান্সে আলোড়ন তুলেছেন সাকিব। তার দলের বড় হয়ে ওঠার প্রশ্ন গেল তার দিকেই। বড় হতে কি তবে বড় ট্রফি লাগবে? সাকিব দেখালেন উদাহরণ।

“ট্রফি দরকার কিনা… সেটা বলা মুশকিল। ট্রফি সব দল পায় না। কিন্তু ট্রফি না পেলেও বড় দল হয়। ইংল্যান্ড তো মনে হয় বিশ্বকাপ জেতেনি, তবু ওরা বড় দল। ওরকম একটা কিছু থাকলেও চলে।”

‘ওরকম’ একটা মানে যদি হয় সমীহ, প্রতিপক্ষের সম্মান, প্রশংসা আদায় করে নেওয়া সংশ্লিষ্টদের, তাহলে এবারের বিশ্বকাপে তা যথেষ্টই পেয়েছে বাংলাদেশ। ৮ ম্যাচের মাত্র তিনটি জিতে বিশ্বকাপ অভিযানে বাংলাদেশের জায়গা হতে যাচ্ছে সাত বা আট নম্বরে। তবে টুর্নামেন্ট জুড়ে ভালো খেলার ধারাবাহিকতা ও বাংলাদেশের খেলার ধরন প্রশংসিত হয়েছে ক্রিকেট বিশ্বজুড়ে। তবে সাকিব মনে করিয়ে দিলেন, খেলার ধরন লম্বা সময় দাগ কাটতে পারে না। কিন্তু খেলার ফল আঁচড় কাটে স্থায়ীভাবে।

“আমরা যদি এবার সেমি-ফাইনাল খেলতে পারতাম… যেভাবে আমাদের নিয়ে সব সাবেক ক্রিকেটার ও বাইরের দেশের মানুষ বলেন, সবাই যেভাবে প্রশংসা করেছে, সেটির যথার্থ মূল্য দিতে পারতাম যদি সেমি-ফাইনালে খেলতে পারতাম। সেখানেই আমাদের একটি গ্যাপ থেকে গেছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকা জিতলে আমরা আট নম্বরে নেমে যাব। ওইভাবে চিন্তা করলে দিনশেষে খুবই বাজে ফল।”

“তো বাইরের সবাই যেভাবে আমাদের প্রশংসা করেছে, সেটির যথার্থ মূল্যায়ন হয়তো আমরা দিতে পারলাম না। অনেকেই বলে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। কিন্তু ওই মাচে যদি আমরা হেরে যেতাম? ওই ম্যাচ ছাড়াও আমাদের সুযোগ ছিল, সেই সুযোগ আমরা পুরোপুরি নিতে পারিনি।”

 

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ