November 10, 2019, 11:53 pm

শিরোনাম :
রংপুর মহানগর আওয়ামীলীগে সভাপতি পদে ত্রি-মুখী লড়াই ঠাকুরগাঁওয়ে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত তাহিরপুরে ইয়াবার চালানসহ ইয়াবা সম্রাট অজুদ র‌্যাবের হাতে গ্রেফতার বেনাপোলে গণধর্ষণের শিকার সোনামনির আত্মহত্যার ঘটনা ভিন্নখাতে যাওয়ায় জনমনে ক্ষোভ রাজারহাটে লোড-আনলোড শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচন সম্পন্ন আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) জগন্নাথপুর রাধারমণ উৎসবকে মাতিয়ে তুলতে আসছেন সেরা কণ্ঠ সালমা ও শারমিন গাইবান্ধায় দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে আর্থিক সহায়তা দিলো জেলা প্রশাসক গাইবান্ধায় পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী পালিত চট্টগ্রামে আল্লামা তাহের শাহের নেতৃত্বে জুলুশে লাখো নবী প্রেমিকের ঢল

চোখ বন্ধেও কাজ করবে পিক্সেল ৪-এর ফেইস আনলক

Spread the love

চোখ বন্ধেও কাজ করবে পিক্সেল ৪-এর ফেইস আনলক
ডিটেকটিভ নিউজ ডেস্ক


চোখ বন্ধ থাকলেও ফেইস আনলক প্রক্রিয়ায় খোলা সম্ভব হবে গুগলের নতুন স্মার্টফোন পিক্সেল ৪। ফিচারটির সত্যতা সম্পর্কে নিশ্চিত করেছে গুগল নিজেই।
এদিকে আবার পিক্সেল ৪-এর এই ফেইস আনলক প্রক্রিয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন এক নিরাপত্তা বিশেষজ্ঞ। তার ভাষ্যে, ‘এতে করে না চাইলেও আনলক করা যাবে ডিভাইসটি।’
বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, বিবিসি কার্যালয়েই ডিভাইসটিকে ডিফল্ট সেটিংসে রেখে বেশ কয়েকবার ফেইস আনলকের বিষয়টি পরীক্ষা করা হয়েছে। ঘুমের ভান করে থাকলেও প্রতিবারই খোলা সম্ভব হয়েছে পিক্সেল ৪। একই মডেলের ভিন্ন ভিন্ন ডিভাইস এবং নতুন ব্যবহারকারীর সাহায্য নিয়েও একই ফলাফল পেয়েছে তারা।
পিক্সেল ৪-এর ফেইস আনলক প্রক্রিয়া প্রসঙ্গে গুগল জানিয়েছে, ‘নিরাপত্তা নিশ্চিত করতে পিক্সেল ৪-এর ফেইস আনলক প্রক্রিয়ায় শক্তিশালী বায়োমেট্রিক ব্যবহার করা হয়েছে।’ পরীক্ষাতেও সেটিই প্রমাণিত হয়েছে। কিন্তু এ নিয়ে প্রশ্ন তুলেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ গ্রাহাম ক্লুলেই। তিনি বলেছেন, “আপনি ঘুমিয়ে থাকলেও যদি ফোন আনলক করা সম্ভব হয়, তাহলে তা বেশ বড় নিরাপত্তা ইস্যু। অনুমতি ছাড়াই কোনো সঙ্গী বা শিশু আপনার ঘুমন্ত চেহারা সামনে ডিভাইসটি ধরে তা আনলক করে ফেলতে পারবেন।” তার মতে, “ব্যক্তিগত ডেটার নিরাপত্তার জন্য ডিভাইসটির উপর ভরসা রাখা যায় না।”
এ বিষয়ে গুগল বলছে, ‘কোনো ছবি বা মুখোশ দিয়ে বোকা বানানো সম্ভব হবে না পিক্সেল ৪-এর ফেইস আনলককে। এর পরেও উদ্বিগ্ন ক্রেতা চাইলে ‘লকডাউন’ মোড চালু করে নিতে পারবেন, এতে করে ফেইসিয়াল রিকগনিশন বন্ধ হয়ে আরও উন্নত নিরাপত্তা ব্যবস্থা চালু হবে।’ পিক্সেল ৪-এর সাপোর্ট ওয়েবসাইটেও ক্রেতাদের অবগতির জন্য ফেইস আনলকের বিষয়টি লিখে রেখেছে গুগল। এ ছাড়াও এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, “আমরা সময়ের সঙ্গে সঙ্গেই ফেইস আনলককে আরও উন্নত করে তুলবো।”
উল্লেখ্য, অ্যাপল নির্মিত আইফোনেও রয়েছে ফেইস আনলক সুবিধা। তবে, ফেইস আনলক প্রক্রিয়ায় আইফোন খুলতে হলে অবশ্যই চোখ খোলা রাখতে হয় ব্যবহারকারীকে। চোখ বন্ধ থাকলে বা ফোনের দিকে না তাকালে কাজ করে না ফেইস আনলক।
নিরাপত্তা প্রশ্নে অবশ্য আইফোনের ফেইস আনলক প্রক্রিয়ায় প্রশংসা করেছিল গুগল-ও। পিক্সেল ৪ উন্মোচনের আগে পিক্সেলের পণ্য ব্যবস্থাপক শেরি লিন বলেছিলেন, “বাজারের শুধু দুটি ফেইস আনলক প্রক্রিয়া লেনদেন বা এ ধরনের গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে পরিপূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে পারে, এর একটি আমাদের, অন্যটি অ্যাপলের।”
এদিকে, মাঝখানে পিক্সেল ৪-এর ফাঁস হওয়া একটি ছবিতে দেখা গিয়েছিল ফেশিয়াল রিকগনিশন মেনুতে ‘রিকয়্যার আইস টু বি ওপেন’ অপশন দেখা গিয়েছিল। গুগলের তরফ থেকে জানানো হয়েছে এরকম কোনো অপশন থাকবে না পিক্সেল ৪-এ। নিজেদের পরীক্ষার সময়ও এই অপশনটি খুঁজে পায়নি বিবিসি।
অক্টোবরের ২৪ তারিখ বাজারে আসছে পিক্সেল ৪।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ