May 26, 2020, 10:10 pm

শিরোনাম :
তেঁতুলিয়া মেম্বার ও চৌকিদার মিলে মধ্যযুগীয় নির্যাতন করেছে এক যুবককে সিরাজগঞ্জের চৌহালী উপজেলাধীন এনোয়েতপুরের স্থল ইউনিয়নে যমুনা নদীতে নৌকাডুবিতে এ পর্যন্ত তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে,এখনো নিখোঁজ রয়েছেন ৩০ জন চিলমারীতে ব্রহ্মপুত্র নদের ডানতীর রক্ষা প্রকল্প কাজের ধীরগতিতে ভাঙ্গন এলাকাবাসীর মানববন্ধন করোনায় আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২১ জনের মৃত্যু হয়েছে,আক্রান্ত ১১৬৬ কেশবপুরে মানুষের মাক্স ব্যবহারের হার হ্রাস সলঙ্গায় গ্যাসের চুলা থেকে শরীরে আগুন লেগে পুড়ে নারীর মৃত্যু তড়িঘড়ি করে দাফন রংপুর গঙ্গাচড়ায় অর্থনৈতিক অঞ্চল প্রকল্প বাস্তবায়নে ঐক্যের আহ্বান হাফিজ আখতারকে অভিনন্দন জানাতে তার বাড়িতে ভাইস চেয়ারম্যান কয়েছ ঈদের দিন ও করোনার ক্লান্তিলগ্নে কাউন্সিলর প্রার্থী রাসেদের সেবা কার্যক্রম অব‍্যাহত আখাউড়া থানার উপ-পুলিশ পরিদর্শক এসআই তাজুল ইসলাম আখাউড়া বাসীসহ বাংলাদেশের সর্বস্তরের মানুষকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন

চোখ বন্ধেও কাজ করবে পিক্সেল ৪-এর ফেইস আনলক

Spread the love

চোখ বন্ধেও কাজ করবে পিক্সেল ৪-এর ফেইস আনলক
ডিটেকটিভ নিউজ ডেস্ক


চোখ বন্ধ থাকলেও ফেইস আনলক প্রক্রিয়ায় খোলা সম্ভব হবে গুগলের নতুন স্মার্টফোন পিক্সেল ৪। ফিচারটির সত্যতা সম্পর্কে নিশ্চিত করেছে গুগল নিজেই।
এদিকে আবার পিক্সেল ৪-এর এই ফেইস আনলক প্রক্রিয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন এক নিরাপত্তা বিশেষজ্ঞ। তার ভাষ্যে, ‘এতে করে না চাইলেও আনলক করা যাবে ডিভাইসটি।’
বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, বিবিসি কার্যালয়েই ডিভাইসটিকে ডিফল্ট সেটিংসে রেখে বেশ কয়েকবার ফেইস আনলকের বিষয়টি পরীক্ষা করা হয়েছে। ঘুমের ভান করে থাকলেও প্রতিবারই খোলা সম্ভব হয়েছে পিক্সেল ৪। একই মডেলের ভিন্ন ভিন্ন ডিভাইস এবং নতুন ব্যবহারকারীর সাহায্য নিয়েও একই ফলাফল পেয়েছে তারা।
পিক্সেল ৪-এর ফেইস আনলক প্রক্রিয়া প্রসঙ্গে গুগল জানিয়েছে, ‘নিরাপত্তা নিশ্চিত করতে পিক্সেল ৪-এর ফেইস আনলক প্রক্রিয়ায় শক্তিশালী বায়োমেট্রিক ব্যবহার করা হয়েছে।’ পরীক্ষাতেও সেটিই প্রমাণিত হয়েছে। কিন্তু এ নিয়ে প্রশ্ন তুলেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ গ্রাহাম ক্লুলেই। তিনি বলেছেন, “আপনি ঘুমিয়ে থাকলেও যদি ফোন আনলক করা সম্ভব হয়, তাহলে তা বেশ বড় নিরাপত্তা ইস্যু। অনুমতি ছাড়াই কোনো সঙ্গী বা শিশু আপনার ঘুমন্ত চেহারা সামনে ডিভাইসটি ধরে তা আনলক করে ফেলতে পারবেন।” তার মতে, “ব্যক্তিগত ডেটার নিরাপত্তার জন্য ডিভাইসটির উপর ভরসা রাখা যায় না।”
এ বিষয়ে গুগল বলছে, ‘কোনো ছবি বা মুখোশ দিয়ে বোকা বানানো সম্ভব হবে না পিক্সেল ৪-এর ফেইস আনলককে। এর পরেও উদ্বিগ্ন ক্রেতা চাইলে ‘লকডাউন’ মোড চালু করে নিতে পারবেন, এতে করে ফেইসিয়াল রিকগনিশন বন্ধ হয়ে আরও উন্নত নিরাপত্তা ব্যবস্থা চালু হবে।’ পিক্সেল ৪-এর সাপোর্ট ওয়েবসাইটেও ক্রেতাদের অবগতির জন্য ফেইস আনলকের বিষয়টি লিখে রেখেছে গুগল। এ ছাড়াও এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, “আমরা সময়ের সঙ্গে সঙ্গেই ফেইস আনলককে আরও উন্নত করে তুলবো।”
উল্লেখ্য, অ্যাপল নির্মিত আইফোনেও রয়েছে ফেইস আনলক সুবিধা। তবে, ফেইস আনলক প্রক্রিয়ায় আইফোন খুলতে হলে অবশ্যই চোখ খোলা রাখতে হয় ব্যবহারকারীকে। চোখ বন্ধ থাকলে বা ফোনের দিকে না তাকালে কাজ করে না ফেইস আনলক।
নিরাপত্তা প্রশ্নে অবশ্য আইফোনের ফেইস আনলক প্রক্রিয়ায় প্রশংসা করেছিল গুগল-ও। পিক্সেল ৪ উন্মোচনের আগে পিক্সেলের পণ্য ব্যবস্থাপক শেরি লিন বলেছিলেন, “বাজারের শুধু দুটি ফেইস আনলক প্রক্রিয়া লেনদেন বা এ ধরনের গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে পরিপূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে পারে, এর একটি আমাদের, অন্যটি অ্যাপলের।”
এদিকে, মাঝখানে পিক্সেল ৪-এর ফাঁস হওয়া একটি ছবিতে দেখা গিয়েছিল ফেশিয়াল রিকগনিশন মেনুতে ‘রিকয়্যার আইস টু বি ওপেন’ অপশন দেখা গিয়েছিল। গুগলের তরফ থেকে জানানো হয়েছে এরকম কোনো অপশন থাকবে না পিক্সেল ৪-এ। নিজেদের পরীক্ষার সময়ও এই অপশনটি খুঁজে পায়নি বিবিসি।
অক্টোবরের ২৪ তারিখ বাজারে আসছে পিক্সেল ৪।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ