October 14, 2019, 9:56 am

শিরোনাম :
ম্যানহোলের ঢাকনা চোর পাগলা মিজান এখন টেক্সাসে আলিশান বাড়ির মালিক নভেম্বরেই আবরার হত্যার চার্জশিট -ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম সাংবাদিক দিল মনোয়ারা মনু আর নেই শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা -ডিএমপি অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বরখাস্ত হতে যাচ্ছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর একেএম মমিনুল হক সাঈদ যে কারণে পুলিশকে সংবিধান পড়ে শোনালেন বিএনপি নেতা আমান ২৪ উপজেলা ইউপি পৌরসভায় ভোটগ্রহণ চলছে দুবাইয়ে সন্ত্রাসী জিসানের জামিনের খবর পাইনি – স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মন্ত্রিপরিষদ সচিব হলেন খন্দকার আনোয়ারুল ইসলাম অনিদ্রায় চর্বি বিপাক বিগড়ে যায়

ঘরেই চাষ হোক অ্যালোভেরা

Spread the love

ঘরেই চাষ হোক অ্যালোভেরা

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

টাটকা অ্যালোভেরার শরবতের রয়েছে অনেক পুষ্টিগুণ। এ ছাড়া ত্বক ও চুলচর্চায়ও এই ভেষজের জুড়ি মেলা ভার। টাটকা অ্যালোভেরা যদি হাতের কাছে পেতে চান, তাহলে টবেই লাগিয়ে ফেলতে পারেন অ্যালোভেরা গাছ। অ্যালোভেরার একটি পাতা থেকেই হবে গাছ। খুব বেশি যতœআত্তিরও প্রয়োজন নেই এই গাছের।

চাষের জন্য কয়েকটি অ্যালোভেরার পাতা সংগ্রহ করুন। লক্ষ রাখবেন যেন নিচের দিকের সাদা অংশটি থাকে পাতার সঙ্গে। এবার সাধারণ মাটির মাঝে গর্ত করে বসিয়ে দিন অ্যালোভেরার পাতা। পানি দিয়ে ভিজিয়ে দিন মাটি। শেকড় গজাতে শুরু করলে বড় পাত্রে সরিয়ে দিতে পারেন পাতা। চাইলে একবারেও বড় টবে লাগাতে পারেন।

আরেকটি উপায়ে অ্যালোভেরার পাতা থেকে গাছ গজাবে। অ্যালোভেরার পাতা মাঝখান থেকে কেটে নিন ধারালো ছুরির সাহায্যে। দুই সপ্তাহ উষ্ণ স্থানে রেখে দিন পাতা। বাদামি রং হয়ে আসলে টবে লাগান। তবে নিচে যেন ছিদ্র থাকে সেদিকে লক্ষ রাখবেন। ঝরঝরে মাটি দিয়ে দিন টবে। মাটির মাঝে অ্যালোভেরার পাতা গুঁজে পানি দিয়ে দিন। এমন জায়গায় রাখবেন যেখানে সরাসরি রোদ আসে। পানি দিতে হবে প্রতিদিন। ৪ সপ্তাহের মধ্যেই বাড়তে শুরু করবে অ্যালোভেরা গাছ।

অ্যালোভেরা গাছ দ্রæত বৃদ্ধির জন্য প্রাকৃতিক সার ব্যবহার করতে পারেন। সার তৈরির জন্য ৪/৫টি ডিমের খোসা চ‚র্ণ করে নিন। মুঠোভর্তি আলুর খোসা, কয়েকটি কলার খোসা ও ডিমের খোসা দেড় লিটার পানিতে ভিজিয়ে রাখুন। পাত্র ঢেকে রাখবেন। ৩ দিন পর ফেনা উঠে গেলে মিশ্রণটি ছেঁকে পানি আলাদা করুন। অ্যালোভেরা গাছে প্রতি ১৫ দিন পর পর এই পানি দিন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ