April 6, 2020, 9:20 am

শিরোনাম :
র‌্যাব-৫ এর অভিযানে নওগাঁর পত্নীতলায় ৮ কোটি টাকা মূল্যের ১টি প্রত্নতত্ত্ব নিদর্শন উদ্ধার ঝিকরগাছা উপজেলায় খাদ্যের সুষম বন্টন ও স্বেচ্ছায় দান কার্যক্রম ফান্ড গঠন করার আলোচনা সভা তাহিরপুর আওয়ামিলীগ নেতা আব্দুল কদ্দুছের অর্থায়নে ৮০০শ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ জেদ্দায় করোনায় কর্মহীন বাংলাদেশিদের মধ্যে আওয়ামী পরিষদের ত্রাণ বিতরণ রংপুরে মহিলা শ্রমিকলীগের ৪ শতাধিক নেতাকর্মীতে খাদ্য সামগ্রী দিলেন শ্রমিক নেতা এমএ মজিদ মুন্সীরহাট ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে ইউনিয়ন এর বিভিন্ন স্থানে জীবাণুনাসক ছিটানো হয় লকডাউনে ঘরে থাকা মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন রিয়াজুল হাসান টিপু চট্টগ্রামে বাইশ মহল্লার কবরস্থানে চির নিদ্রায় শায়িত হলো মুক্তিযোদ্ধা কমান্ডার নূর আলীর সন্তান শফি রাজারহাটে এক ভুয়া ডিবি পুলিশ আটক রাজারহাটে করোনা ভাইরাস প্রতিরোধে জনসমাগম মনিটরিং

ঘরেই চাষ হোক অ্যালোভেরা

Spread the love

ঘরেই চাষ হোক অ্যালোভেরা

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

টাটকা অ্যালোভেরার শরবতের রয়েছে অনেক পুষ্টিগুণ। এ ছাড়া ত্বক ও চুলচর্চায়ও এই ভেষজের জুড়ি মেলা ভার। টাটকা অ্যালোভেরা যদি হাতের কাছে পেতে চান, তাহলে টবেই লাগিয়ে ফেলতে পারেন অ্যালোভেরা গাছ। অ্যালোভেরার একটি পাতা থেকেই হবে গাছ। খুব বেশি যতœআত্তিরও প্রয়োজন নেই এই গাছের।

চাষের জন্য কয়েকটি অ্যালোভেরার পাতা সংগ্রহ করুন। লক্ষ রাখবেন যেন নিচের দিকের সাদা অংশটি থাকে পাতার সঙ্গে। এবার সাধারণ মাটির মাঝে গর্ত করে বসিয়ে দিন অ্যালোভেরার পাতা। পানি দিয়ে ভিজিয়ে দিন মাটি। শেকড় গজাতে শুরু করলে বড় পাত্রে সরিয়ে দিতে পারেন পাতা। চাইলে একবারেও বড় টবে লাগাতে পারেন।

আরেকটি উপায়ে অ্যালোভেরার পাতা থেকে গাছ গজাবে। অ্যালোভেরার পাতা মাঝখান থেকে কেটে নিন ধারালো ছুরির সাহায্যে। দুই সপ্তাহ উষ্ণ স্থানে রেখে দিন পাতা। বাদামি রং হয়ে আসলে টবে লাগান। তবে নিচে যেন ছিদ্র থাকে সেদিকে লক্ষ রাখবেন। ঝরঝরে মাটি দিয়ে দিন টবে। মাটির মাঝে অ্যালোভেরার পাতা গুঁজে পানি দিয়ে দিন। এমন জায়গায় রাখবেন যেখানে সরাসরি রোদ আসে। পানি দিতে হবে প্রতিদিন। ৪ সপ্তাহের মধ্যেই বাড়তে শুরু করবে অ্যালোভেরা গাছ।

অ্যালোভেরা গাছ দ্রæত বৃদ্ধির জন্য প্রাকৃতিক সার ব্যবহার করতে পারেন। সার তৈরির জন্য ৪/৫টি ডিমের খোসা চ‚র্ণ করে নিন। মুঠোভর্তি আলুর খোসা, কয়েকটি কলার খোসা ও ডিমের খোসা দেড় লিটার পানিতে ভিজিয়ে রাখুন। পাত্র ঢেকে রাখবেন। ৩ দিন পর ফেনা উঠে গেলে মিশ্রণটি ছেঁকে পানি আলাদা করুন। অ্যালোভেরা গাছে প্রতি ১৫ দিন পর পর এই পানি দিন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ