July 6, 2020, 7:22 pm

শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানায় রিমান্ডে থাকা হোরোইন মামলার আসামীর মৃত্যু রাজনগরে তরুণীকে গণধর্ষন ও হত্যা মামলায় দুইনারীসহ ৬ জন গ্রেফতার রাজধানীর বনশ্রীতে রংয়ের কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫ ইউনিট দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা না ফেরার দেশে চলে গেলেন দেশের জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্রু কিশোর জামায়াত নেতার নার্সারিতে আ.লীগের এমপি ডা. শিমুলের ভূরিভোজন’ দলের ত্যাগি নেতা-কর্মীদের প্রচন্ড ক্ষোভ! রাজশাহীর বাঘায় বাঁশের মাচায় বিশ্রাম নিতে গিয়ে এক ভ্র্যাম্যমান ছিট কাপড় ব্যবসায়ীর মৃত্যু রাজশাহীতে ইসলামী ব্যাংকের আলুপট্রি শাখাটি ১১ জনের করোনা শনাক্তের পর জনস্বার্থে লকডাউন বক‌শিগ‌ঞ্জ কা‌রেন্ট জাল ধ্বংস কর‌লেন ইউএনও : ঔষধ ব‌্যবসায়ী‌র জ‌রিমানা মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ২৪ পীরগঞ্জে থানার ওসিসহ আরও ২জন করোনা আক্রান্ত

গাইবান্ধায় মা ইলিশ সংরক্ষণ অভিযানে ২২ দিনে ৪২ জনের জেল জরিমানা

Spread the love

গাইবান্ধা জেলা প্রতিনিধি।।

 

গাইবান্ধা জেলার ব্রহ্মপুত্র ও যমুনা নদে মা ইলিশ শিকার বিরোধী অভিযানে গত ২২ দিনে ৪২ জন জেলেকে জেল-জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে ১৭ জনকে জেল ও ২৫ জনকে জরিমানা করা হয়েছে। ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে গত ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত জেলায় ওই অভিযান পরিচালনা করা হয়।

জেলা মৎস্য দপ্তর সূত্রে জানা গেছে, গত ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২দিন সরকারিভাবে জেলেদের ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়েছিল। এই সময়ে ইলিশ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ঘোষণা করা হয়। এ সময়ে জেলার ৩ হাজার ৫২২ জন জেলেকে সরকারি বিশেষ বরাদ্দের ভিজিএফ এর ২০ কেজি করে চাল বিতরণ করা হয়।

সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জয় ব্যানার্জী বলেন, সরকারি বিধি নিষেধ অমান্যকারী যে সব জেলে মা ইলিশ শিকার করেছে তাদের ৪২ জনকে দন্ড দেওয়া হয়েছে। এছাড়া টানা ২২ দিনে জেলায় ২০টি মোবাইল কোর্ট ও ১৩৪টি অভিযান পরিচালনা করে সাড়ে ৪২ কেজি ইলিশ মাছ উদ্ধার ও ১ লাখ ৪৮ হাজার মিটার কারেন্ট জাল ধ্বংস করা হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুদ দাইয়ান বৃহস্পতিবার বলেন, এ সময়ে মা ইলিশ ডিম পারার জন্য উজানে আসে। যে সব নদ-নদীতে ইলিশ পাওয়া যায়, সেখানে মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছিল। সরকারি ঘোষণা অনুযায়ি মা ইলিশ সংরক্ষণ উপলক্ষে গত ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত গাইবান্ধা জেলা অংশের ব্রহ্মপুত্র ও যমুনা নদে অভিযান পরিচালনা করা হয়।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ