November 21, 2019, 2:56 am

শিরোনাম :
শিবগঞ্জে এবতেদায়ী মাদ্রাসা দেখিয়ে কমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবন নষ্ট অভিযোগ এলাকাবাসীর তাহিরপুরে তারেক রহমানের জন্মনিদ পালন ৭ই ডিসেম্বর বগুড়া জেলা আ.লীগ সম্মেলন সফল করার লক্ষে বগুড়ার পীরগাছায় সংবাদ সম্মেলন ও লিফলেট বিতরন মোরেলগঞ্জের মাদ্রাসাহাট বাজারে অগ্নিকান্ড ২৫ ক্ষাধিক টাকার ক্ষতি ভ্রাম্যমাণ আদালতে ১৩ জনের জরিমানা কুড়িগ্রামে গুজবে লবনের মূল্যবৃদ্ধি রাজারহাটে প্রাচীন শ্বেত কূপকে ঘিরে পূজা ও মানত রাজারহাটে লবণের দাম বৃদ্ধির গুজব, বাজারে ইউএনও’র অভিযান ঝিকরগাছার পল্লীতে স্বামী পরিত্যাক্তা মহিলাকে গাছে বেধে মারপিটোর অভিযোগ কুমিল্লা জেলা পুলিশের পক্ষ থেকে পুরস্কার প্রাপ্তদের শুভেচ্ছা ও অভিনন্দন এসপি নুরুল ইসলামের থানা পুলিশের বিশেষ অভিযানে রাজশাহীর তানোরে বিভিন্ন মামলায় আটক ৮

গর্ভাবস্থায় আনারস খেলে কি হয়?

Spread the love

গর্ভাবস্থায় আনারস খেলে কি হয়?

ডিটেকটিভ নিউজ ডেস্ক

আনারস খেতে অনেকেই পছন্দ করে। গ্রীষ্মকালীন এ ফলটির মধ্যে রয়েছে অনেক পুষ্টিগুণ। আনারস অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস। এটি প্রদাহ কমাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।

আনারসের মধ্যে থাকা ব্রোমেলেইন এনজাইমের কারণে এটি হজম ভালো করে। এ ফলটি ক্যানসার প্রতিরোধেও উপকারী। আনারসে রয়েছে প্রদাহরোধী উপাদান। এটি আর্থ্রাইটিস প্রতিরোধে কার্যকর।

তবে এত পুষ্টিগুণসমৃদ্ধ এ ফলটি কি গর্ভাবস্থায় খাওয়া উপকারী?  ভারতীয় ওয়েবসাইট টাইমস অব ইন্ডিয়া ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথলাইন জানিয়েছে এর উত্তর।

আনারস বেশ পুষ্টিগুণসমৃদ্ধ ফল। তবে এ ফলটি থেকে গর্ভবতী নারীকে একটু দূরেই থাকতে বলা হয়। কারণ, আনারসের মধ্যে রয়েছে উচ্চ মাত্রায় ব্রোমেলেইন। এ এনজাইমটি সারভিক্সকে নরম করে দেয় এবং জরায়ুর সংকোচনকে উদ্দীপ্ত করে। এ কারণে আগেভাগে সন্তান জন্ম হতে পারে, যেটি মা ও শিশু উভয়ের জন্যই ক্ষতিকর।

এ ছাড়া ব্রোমেলেইন গর্ভপাতও ঘটিয়ে দিতে পারে। তাই গর্ভাবস্থায় আনারস খাওয়া এড়িয়ে যাওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ