April 6, 2020, 5:53 pm

শিরোনাম :

কোহলির আরেকটি ডাবল সেঞ্চুরি

Spread the love

কোহলির আরেকটি ডাবল সেঞ্চুরি

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

বিরাট কোহলির ব্যাটে রানের অবিশ্বাস্য জোয়ার চলছেই। ভেসে যাচ্ছে আগের সব রেকর্ড। স্পর্শ করছেন নতুন সব সীমানা। ভারতীয় অধিনায়ক উপহার দিয়েছেন আরও একটি ডাবল সেঞ্চুরি। গড়েছেন আরও একগাদা রেকর্ড।

শ্রীলঙ্কার বিপক্ষে দিল্লি টেস্টের দ্বিতীয় দিন সকালে ডাবল সেঞ্চুরি করেছেন কোহলি। ১৫৬ রান নিয়ে দিন শুরু করে রোববার প্রথম সেশনেই ভারতীয় অধিনায়ক করে ফেলেন দ্বিশতক।

টেস্ট ক্যারিয়ারে কোহলির এটি ষষ্ঠ ডাবল সেঞ্চুরি। অথচ দেড় বছর আগেও ছিল না কোনো! অবিশ্বাস্য ধারাবাহিকতায় ৪৯৯ দিনের মধ্যেই করে ফেললেন ৬টি ডাবল। টেস্ট ইতিহাসে যেটি সবচেয়ে কম সময়ের মধ্যে আধ ডজন ডাবলের রেকর্ড। ডন ব্র্যাডম্যানের প্রথম থেকে ষষ্ঠ ডাবল সেঞ্চুরিতে সময় লেগেছিল ৫৮১ দিন।

কোহলির প্রথম ৪১ টেস্টে ছিল না একটিও ডাবল। গত ২২ টেস্টে ৩৩ ইনিংসেই করে ফেললেন ৬টি।

আগের টেস্টে ডাবল সেঞ্চুরি করেই কোহলি ছুঁয়েছিলেন অধিনায়ক হিসেবে ব্রায়ান লারার ৫ ডাবল সেঞ্চুরির রেকর্ড। এবার গেলেন ছাড়িয়ে। অধিনায়ক হিসেবে টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি এখন এককভাবে কোহলির।

৬ ডাবল সেঞ্চুরিতে কোহলি স্পর্শ করলেন ভারতীয় রেকর্ড। ৬টি করে ডাবল করেছিলেন বিরেন্দর শেবাগ ও শচিন টেন্ডুলকার।

আগের টেস্টেই একমাত্র ইনিংসে নাগপুরে করেছিলেন ২১৩ রান। পর পর দুই ইনিসে ডাবল সেঞ্চুরি করা মাত্র ষষ্ঠ ব্যাটসম্যান কোহলি। ১৯২৮ ও ১৯৩৩ সালে দুই দফায় এই কীর্তি গড়েছিলেন ইংলিশ কিংবদন্তি ওয়ালি হ্যামন্ড। ১৯৩৪ সালে করেছিলেন ব্র্যাডম্যান, ১৯৯৩ সালে বিনোদ কাম্বলি, ২০০৭ সালে কুমার সাঙ্গাকারা ও ২০১২ সালে মাইকেল ক্লার্ক।

শেষ পর্যন্ত লাঞ্চের পর কোহলি আউট হয়েছেন ক্যারিয়ার সেরা ২৪৩ রানে। ততক্ষণে একটি অর্জনে ছাড়িয়ে গেছেন নিজেকে। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন ২৩৫ রানের ইনিংস। ভারত অধিনায়ক হিসেবে যেটি ছিল সর্বোচ্চ ইনিংসে রেকর্ড। এবার নিজের রেকর্ডকে আরেকটু এগিয়ে নিলেন কোহলি।

 

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ