July 3, 2020, 11:25 am

শিরোনাম :
জনবসতিপূর্ণ এলাকার কোরবানি পশুর হাট বাতিল-ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম বার্সা ছাড়ছেন লিওনেল মেসি? বক‌শিগ‌ঞ্জে বন‌্যার পা‌নি‌তে ডু‌বে শিশুর স‌লিল সমা‌ধি আলফাডাঙ্গায় দুর্নীতির অভিযোগের দায়ে ইউপি চেয়ারম্যান বরখাস্ত বোয়ালমারীতে ভাতা উত্তোলনে তিন শিক্ষক নেতার বিরুদ্ধে উৎকোচ গ্রহণের অভিযোগ চিলমরীতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে ৯৩৪জন বন্যার্ত পরিবারের মাঝে নগদ অর্থ বিতরণ না ফেরার দেশে বলিউডের খ্যাতনামা কোরিওগ্রাফার সরোজ খান আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে শতাব্দীর দ্বিতীয় সেরা মূল্যবান ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন সাকিব আল হাসান মহামারী মরন ব্যাধী করোনার প্রভাব মোকাবেলায় প্রণোদনা প্যাকেজ জুলাই-আগস্টের মধ্যে ঋণ ছাড় করার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার জারি মহামারী মরন ব্যাধী করোনাভাইরাসে সৌদি আরবে একদিনে ৫৪ জনের মৃত্যু

কোমরে ব্যথা হলেই কিডনিতে পাথর নয়

Spread the love

কোমরে ব্যথা হলেই কিডনিতে পাথর নয়

ডিটেকটিভ নিউজ ডেস্ক

কোমরের পেছন দিকে হালকা চিনচিনে ব্যথাÑএমন উপসর্গ নিয়ে অনেকে আতঙ্কিত হয়ে ছোটেন চিকিৎসকের কাছে। আমার কিডনি কি খারাপ হয়ে গেল? শুনেছি কিডনির সমস্যায় পেছনে ব্যথা হয়? কোমর ব্যথার বেশির ভাগ রোগী মনে করেন, তাঁদের কিডনিতে সমস্যা হয়েছে। কিন্তু সত্যি বলতে কী, কিডনিতে পাথর বা খারাপ ধরনের সংক্রমণ না হলে ব্যথা করার কথা নয়। কোনো রকম ব্যথা-বেদনা ছাড়াও কিডনি খারাপ হতে পারে। কোমর ব্যথারও আছে নানা কারণ ও উৎস।

 

কিডনি রোগের উপসর্গ বা ব্যথা

* কিডনিজনিত ব্যথা সাধারণত মেরুদণ্ড থেকে একটু দূরে ডান বা বাম পাশে হয়। এটি পেছনের পাঁজরের নিচের অংশে অনুভূত হওয়ার কথা। এই ব্যথা নড়াচড়া করে এবং কোমরের দুই পাশেও যেতে পারে। এই ব্যথা থেকে থেকে আসে, শোয়া-বসা বা কোনো কিছুতেই আরাম মেলে না।

* কিডনির সমস্যায় ব্যথা মূল উপসর্গ নয়, এতে শরীরে পানি আসা, দুর্বলতা, অরুচি, বমির ভাব দেখা দেয়।

* সংক্রমণ হলে জ¦র হতে পারে এই ব্যথার সঙ্গে।

* প্রস্রাব ঘোলাটে হয়, দুর্গন্ধ বা রক্ত থাকতে পারে।

* প্রস্রাবের পরিমাণ কম-বেশি হয়। রক্তশূন্যতা থাকতে পারে। কিডনি খারাপ হওয়ার পেছনে দীর্ঘদিনের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, সংক্রমণ, ব্যথানাশক বড়ি খাওয়া ইত্যাদির ইতিহাস থাকবে।

 

কোমর ব্যথা মানে কী?

* বেশির ভাগ কোমর ব্যথা সাধারণত মাংসপেশি, মেরুদণ্ডের হাড়, ডিস্ক, সন্ধি ও স্নায়ুসম্পর্কিত।

* এটি নির্দিষ্ট অংশ জুড়ে হয়।

* মেরুদণ্ডের নড়াচড়া যেমন ওঠাবসা, সামনে ঝোঁকা, হাঁটা বা দাঁড়ানো, অনেকক্ষণ ধরে কাজ করা বা শুয়ে থাকার সঙ্গে এই ব্যথা বাড়ে-কমে।

* সাধারণত জ¦র হয় না (তবে টিউমার, টিবি ইত্যাদি ছাড়া)। দুর্বলতা, রক্তশূন্যতা, অরুচি, বমির ভাব ইত্যাদি আনুষঙ্গিক সমস্যা সাধারণত থাকে না।

* সাধারণত বিশ্রাম ও ব্যথানাশক ওষুধ সেবনে ভালো হয়; বন্ধ করলে ব্যথা আবার ফিরে আসে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ