June 15, 2019, 11:14 pm

শিরোনাম :
সিরাজগঞ্জের বেলকুচিতে ৪ বছরে শিশুকে ধর্ষনের চেষ্টায় ১ জন আটক তাড়াশের ঈদগাহ্ মাঠ রক্ষায় এলাকাবাসীর বিক্ষোভ সিরাজগঞ্জ সদরের চরসাপড়ী গ্রামের পঞ্চম শ্রেনীর ছাত্রীকে বাল্যবিবাহ থেকে রক্ষা করলেন এসিল্যান্ড সিরাজগঞ্জ জেলা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন জুয়েল সভাপতি একরামুল সম্পাদক বান্দরবানে বিএনপির সিনিয়র সহ সভাপতি ওসমান গণিসহ দুইজনকে আটক করেছে পুলিশ পারকি সৈকতে আটকা পড়া জাহাজ সরিয়ে নেয়ার উদ্যোগ নেই পর্যটন কপোরেশনের “পলি জমছে সৈকতে” বিয়ের অনুষ্ঠানে যাওয়ার পথে সন্ত্রাসী হামলা, আহত ৪ লামা ও আলীকদমে সাজাপ্রাপ্ত ৩ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ মহেশখালীর কুহেলিয়া নদী জোয়ারে চলে, ভাটায় বন্ধ ! মাতাল দুই পর্যটককে জামিন

কোমরে ব্যথা হলেই কিডনিতে পাথর নয়

Spread the love

কোমরে ব্যথা হলেই কিডনিতে পাথর নয়

ডিটেকটিভ নিউজ ডেস্ক

কোমরের পেছন দিকে হালকা চিনচিনে ব্যথাÑএমন উপসর্গ নিয়ে অনেকে আতঙ্কিত হয়ে ছোটেন চিকিৎসকের কাছে। আমার কিডনি কি খারাপ হয়ে গেল? শুনেছি কিডনির সমস্যায় পেছনে ব্যথা হয়? কোমর ব্যথার বেশির ভাগ রোগী মনে করেন, তাঁদের কিডনিতে সমস্যা হয়েছে। কিন্তু সত্যি বলতে কী, কিডনিতে পাথর বা খারাপ ধরনের সংক্রমণ না হলে ব্যথা করার কথা নয়। কোনো রকম ব্যথা-বেদনা ছাড়াও কিডনি খারাপ হতে পারে। কোমর ব্যথারও আছে নানা কারণ ও উৎস।

 

কিডনি রোগের উপসর্গ বা ব্যথা

* কিডনিজনিত ব্যথা সাধারণত মেরুদণ্ড থেকে একটু দূরে ডান বা বাম পাশে হয়। এটি পেছনের পাঁজরের নিচের অংশে অনুভূত হওয়ার কথা। এই ব্যথা নড়াচড়া করে এবং কোমরের দুই পাশেও যেতে পারে। এই ব্যথা থেকে থেকে আসে, শোয়া-বসা বা কোনো কিছুতেই আরাম মেলে না।

* কিডনির সমস্যায় ব্যথা মূল উপসর্গ নয়, এতে শরীরে পানি আসা, দুর্বলতা, অরুচি, বমির ভাব দেখা দেয়।

* সংক্রমণ হলে জ¦র হতে পারে এই ব্যথার সঙ্গে।

* প্রস্রাব ঘোলাটে হয়, দুর্গন্ধ বা রক্ত থাকতে পারে।

* প্রস্রাবের পরিমাণ কম-বেশি হয়। রক্তশূন্যতা থাকতে পারে। কিডনি খারাপ হওয়ার পেছনে দীর্ঘদিনের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, সংক্রমণ, ব্যথানাশক বড়ি খাওয়া ইত্যাদির ইতিহাস থাকবে।

 

কোমর ব্যথা মানে কী?

* বেশির ভাগ কোমর ব্যথা সাধারণত মাংসপেশি, মেরুদণ্ডের হাড়, ডিস্ক, সন্ধি ও স্নায়ুসম্পর্কিত।

* এটি নির্দিষ্ট অংশ জুড়ে হয়।

* মেরুদণ্ডের নড়াচড়া যেমন ওঠাবসা, সামনে ঝোঁকা, হাঁটা বা দাঁড়ানো, অনেকক্ষণ ধরে কাজ করা বা শুয়ে থাকার সঙ্গে এই ব্যথা বাড়ে-কমে।

* সাধারণত জ¦র হয় না (তবে টিউমার, টিবি ইত্যাদি ছাড়া)। দুর্বলতা, রক্তশূন্যতা, অরুচি, বমির ভাব ইত্যাদি আনুষঙ্গিক সমস্যা সাধারণত থাকে না।

* সাধারণত বিশ্রাম ও ব্যথানাশক ওষুধ সেবনে ভালো হয়; বন্ধ করলে ব্যথা আবার ফিরে আসে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ