August 18, 2019, 2:02 am

শিরোনাম :
হাকিমপুরে যুবতীর লাশ উদ্ধার জামালপুরের দেওয়ানগঞ্জে ব্রহ্মপুত্র থেকে কিশোরের লাশ উদ্ধার নিলাদ্রী থেকে বাড়ি ফেরার পথে তরুণী ধর্ষণের ঘটনায় ধর্ষক গ্রেফতার নবীগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত ঝালকাঠিতে বিএনপি’র চেয়ারপার্সন বেগম জিয়ার জন্মবার্ষিকী পালন মিঠাপুকুরে স্বামীর নেশার টাকা যোগান দিতে না পারায় স্ত্রীকে গলায় ছুরিকাঘাত করে হত্যার চেষ্টা স্বামী আটক শিবগঞ্জে শতাধিক এতিম প্রতিবন্ধীদের মাঝে শাড়ী লুঙ্গী বিতরণ তালায় অবিরাম বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত পানিবন্দি হয়ে পড়েছে শত শত পরিবার ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়তে চাওয়ায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয় পাইকগাছার দুস্থ ও হতদরিদ্র মানুষের সাথে শোক দিবসের খাবার খেলেন এমপি বাবু সুন্দরগঞ্জে শিশু বলাৎকারের অভিযোগে যুবক গ্রেফতার

কাশ্মির প্রশ্নে ভারত-পাকিস্তানকে শান্ত থাকার আহ্বান ইউরোপীয় ইউনিয়নের

Spread the love

কাশ্মির প্রশ্নে ভারত-পাকিস্তানকে শান্ত থাকার আহ্বান ইউরোপীয় ইউনিয়নের

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

কাশ্মিরের চলমান পরিস্থিতিকে গভীর পর্যবেক্ষণের আওতায় রেখেছে ইউরোপীয় ইউনিয়ন। উত্তেজনাকর পরিস্থিতিতে ভারত-পাকিস্তান দুই পক্ষকেই শান্ত থাকার আহ্বান জানিয়েছে সংস্থাটি। গত সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়ার পাশাপাশি জম্মু-কাশ্মিরের প্রশাসনিক ব্যবস্থাকে রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে রাজ্যসভায় বিল পাস করে বিজেপি সরকার। পরদিন মঙ্গলবার (৬ আগস্ট) লোকসভায়ও পাস হয় বিলটি।

ভারতের জম্মু-কাশ্মির পুনর্গঠন বিল ২০১৯ এর আওতায় জম্মু-কাশ্মির ও লাদাখ হবে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল। এ নিয়ে মঙ্গলবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে ভারতকে হুঁশিয়ার করা হয়। দুই পক্ষের মধ্যে সীমান্ত সংক্রান্ত যে সমঝোতা হয়েছিল তা মেনে চলার জন্য এবং সীমান্ত ইস্যুগুলো আরও জটিল করে তুলবে এমন পদক্ষেপ থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়। পাকিস্তান ভারতের এই পদক্ষেপের বিরুদ্ধে সামর্থ্যরে সবকিছু দিয়ে লড়াই করার ঘোষণা দিয়েছে।

ইইউ-এর পররাষ্ট্র বিষয়ক একজন মুখপাত্র কার্লোস মার্টিন রুইজ সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমরা প্রধানত যে বার্তাটি দিতে চাই, তা হলো কাশ্মিরসহ গোটা অঞ্চলে উত্তেজনা বৃদ্ধির মতো কোনও পরিস্থিতি তৈর না হওয়াটাই সবথেকে জরুরি।’ কাশ্মির নিয়ে ভারত সরকারের সাম্প্রতিক পদক্ষেপের রাজনৈতিক ও আইনি তাৎপর্য রয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ