July 6, 2020, 9:00 pm

শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানায় রিমান্ডে থাকা হোরোইন মামলার আসামীর মৃত্যু রাজনগরে তরুণীকে গণধর্ষন ও হত্যা মামলায় দুইনারীসহ ৬ জন গ্রেফতার রাজধানীর বনশ্রীতে রংয়ের কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫ ইউনিট দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা না ফেরার দেশে চলে গেলেন দেশের জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্রু কিশোর জামায়াত নেতার নার্সারিতে আ.লীগের এমপি ডা. শিমুলের ভূরিভোজন’ দলের ত্যাগি নেতা-কর্মীদের প্রচন্ড ক্ষোভ! রাজশাহীর বাঘায় বাঁশের মাচায় বিশ্রাম নিতে গিয়ে এক ভ্র্যাম্যমান ছিট কাপড় ব্যবসায়ীর মৃত্যু রাজশাহীতে ইসলামী ব্যাংকের আলুপট্রি শাখাটি ১১ জনের করোনা শনাক্তের পর জনস্বার্থে লকডাউন বক‌শিগ‌ঞ্জ কা‌রেন্ট জাল ধ্বংস কর‌লেন ইউএনও : ঔষধ ব‌্যবসায়ী‌র জ‌রিমানা মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ২৪ পীরগঞ্জে থানার ওসিসহ আরও ২জন করোনা আক্রান্ত

কারাম উৎসবে সাংস্কৃতিক বৈচিত্র্যের নবজাগরণে গাইবান্ধায় ওড়াঁও আদিবাসীরা

Spread the love

গাইবান্ধা জেলা প্রতিনিধি।।

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার শাখাহার ইউনিয়নের পশ্চিম দইহারা গ্রামের শিহিগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আজ ৩১ অক্টোবর বৃহস্পতিবার এখানে প্রথমবারের মত আদিবাসি ওড়াঁও সম্প্রদায় কারাম উৎসব পালিত হয়। এতে পাশ্ববর্তী নওগাঁ, নাটোর, দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ বিভিন্ন এলাকা থেকে আগত ওড়াঁও জনগোষ্ঠীর বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন এ কারাম উৎসবে যোগ দেয়। এই উৎসবে তাদের নিজেদের ভাষা সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয়। যা সাংস্কৃতিক বৈচিত্রের নবজাগরণের সূচনা করে। কারাম উৎসব উদযাপন কমিটি, বেসরকারি সংগঠন অবলম্বন ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় এই উৎসব পালন করা হয়।

কারাম উৎসব সম্পর্কে জানা যায়, কারাম ওরাও জাতি গোষ্ঠীর একটি পবিত্র গাছ- যা মঙ্গলের প্রতিক। প্রতি বছর বংশপরম্পরায় এ উৎসব পালন করা হয়। এ উৎসবকে ঘিরে গোবিন্দগঞ্জ উপজেলার সমস্ত ওরাও সম্প্রদায়ের লোকজন আনন্দে উচ্ছলতায় মুখরিত হয়ে ওঠে। পূজার সময় আদিবাসীদের দুই সহোদর ধর্মা ও কর্মার জীবনী তুলে ধরেন তাদের ধর্মগুরু। আদিবাসী বিশ্বাস করে ধর্ম পালন করায় ধর্মা রক্ষা পান সব বিপদের হাত থেকে। আর কর্মা ধর্ম পালন না করায় তার ক্ষতি হয়। উৎসবে ওড়াঁও সম্প্রদায়ের লোকজন উপবাস করে কারাম গাছের ডাল কেটে আনেন। কারাম ডাল কেটে অস্থায়ী মন্ডপে পুঁতে রেখে পূজা-অর্চনা আর নাচ-গান ও কিচ্ছা বলার মধ্য দিয়ে এ উৎসব করা শুরু হয়। এ সময় পুরো এলাকা ওড়াঁও সহ সব সম্প্রদায় হয়ে ওঠে মিলনমেলা।

কারাম উৎসব উদ্্যাপন কমিটির আহবায়ক সুরেন তিগ্যার সভাপতিত্বে এ উপলক্ষে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, শাখাহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাহাজুল ইসলাম, অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী, আদিবাসী শিক্ষক সুশীল টপ্য, গোবিন্দগঞ্জ থানার এসআই নুরুল ইসলাম, শাখাহার ইউনিয়নের মেম্বার গোলাম আহমেদ গোলাপ, গুল রায়হান রেবা, অবলম্বনের তোফাজ্জল হোসেন, দিপ্তী মুরমু, আবিনা টপ্য, সরলা মিনজি, লিটন তিগ্যা প্রমুখ।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ