March 31, 2020, 2:24 am

শিরোনাম :
করোনাভাইরাস প্রতিরোধে টাঙ্গাইলে কাজ শুরু করেছে সেনাবাহিনীর সদস্যরা ডিসিদের সঙ্গে ভিডিও কনফারেন্স আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঠ পর্যায়ের করোনা পরিস্থিতির খবর নেবেন,পরিস্থিতি বিবেচনায় বাড়তে পারে ছুটির মেয়াদ ছুটির মধ্যেও সচিবালয়ে সার্বক্ষণিক অফিস করছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ইসলামিক ফাউন্ডেশনের ইফার আলেমদের মত,করোনায় খোলা থাকবে মসজিদ খোঁজ মিলেছে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর হাত না ধুয়ে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের জালশুকা গ্রামে প্রবেশ নিষেধ ইতালিতে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮১২ জনের মৃত্যু হয়েছে ভোলা লালমোহন পৌর সভায় অসহায় গরীবদের ঘরে ঘরে গিয়ে নিজ দায়িত্বে ত্রাণ ও লিফলেট বিতরণ করেন, অতিরিক্ত পুলিশ সুপার রাসেলুর রহমান রাজারহাটে কর্মহীন মানুষদের মাঝে ত্রাণসামগ্রী বিতরন সামাজিক দূরত্ব বজায় রাখতে গ্রাজুয়েট ক্লাবের ব্যতিক্রমধর্মী উদ্যোগ

কারাদন্ডের শিকার সাংবাদিক আরিফুলকে আইনী সহায়তা দেবে বিএমএসএফ

Spread the love

মোহাম্মদ ইকবাল হাসান সরকারঃ

গত ১৭ মার্চ ২০২০ ইং তারিখ মঙ্গলবার  কুড়িগ্রামে ডিসি কান্ডে নির্যাতন ও কারাদন্ডের শিকার সাংবাদিক আরিফুল ইসলাম রিগ্যানকে আইনী সহায়তা দেবে বিএমএসএফ।ডিসি কান্ডের ভ্রাম্যমান আদালতের দেয়া অবৈধ কারাদন্ড, তাকে নির্যাতন, লাঞ্ছিত এবং ভয়ভীতি দেখানোর দৃষ্টান্তমূলক বিচার পেতে বিএমএসএফ আরিফুলের পাশে থাকবে।
গত ১৭ মার্চ ২০২০ ইং তারিখ মঙ্গলবার বিকেলে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর এক তথ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।
এদিকে দন্ডপ্রাপ্ত ও নির্যাতনের শিকার আরিফুলের সুচিকিৎসা, পারিবারিক নিরাপত্তা রক্ষার বিষয়টি নিয়েও বিএমএসএফ’র আইন উপদেষ্টা পরিষদ আদালতের নজরে আনবে। আরিফুলকে দেয়া ভ্রাম্যমান আদালতের কারাদন্ডের বিরুদ্ধে বিএমএসএফ আইনী লড়াই করে যাবে।
উল্লেখ্য, গত ১৩ মার্চ গভীর রাত দেড়টার দিকে কুড়িগ্রামের তৎকালীন দূর্ণীতিবাজ ডিসি সুলতানা পারভীনের নির্দেশে আরডিসি নিজাম উদ্দিনের নেতৃত্বে একটি পেটোয়া বাহিনী সাংবাদিক আরিফুল ইসলামের বাসায় হানা দেয়। দরজায় গিয়ে পুলিশের লোক বলে খুলতে বললে না খোলায় লাথি মেরে ভেঙ্গে ঘরে ঢুকে তাকে উপুর্যূপরি কিলঘুষি ও লাথি মেরে চোখ বেঁধে টেনেহিচড়ে মাইক্রোতে তুলে নেয়। এক পর্যায়ে ক্রসফায়ারের জন্যও উদ্যত হন তারা। এ সময় আরিফুলের আত্মচিৎকার এবং পা ধরে অণুনয় বিনয়ের পরে ডিসি অফিসে নিয়ে যান। সেখানে একটি রুমে নিয়ে তাকে উলঙ্গ করে লোহার রড দিয়ে পিটিয়ে শরীরের বিভিন্ন স্থানে রক্তাক্ত ও ফুলা জখম করে ৪টি কাগজে স্বাক্ষর নেয়। ঐ দিন রাত ৩ টায় ভ্রাম্যমান আদালত বসিয়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে তাকে এক বছরের কারাদন্ড প্রদান করেন। ঐ আদালতের রায়ে বলা হয়েছে আরিফুলের বাসায় আধা বোতল মদ ও এক’শ গ্রাম গাঁজা পাওয়া গেছে। এই অভিযোগে তাকে এক বছরের কারাদন্ডাদেশ প্রদান করা হয়।
এদিকে ডিসিকান্ডের ঘটনায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামসহ সারাদেশের সাংবাদিক সমাজ প্রতিবাদে ফেটে পড়েন। এ ঘটনায় বিএমএসএফ’র ডাকে গত ১৬ মার্চ দেশব্যাপী দুই শতাধিক জেলা-উপজেলায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। ডিসিকান্ডের দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে বিএমএসএফ’র আন্দোলন অব্যাহত রাখা হয়েছে।
জানাগেছে, ডিসি সুলতানা পারভীন কুড়িগ্রামে থাকাকালে নানা দূর্ণীতি-অনিয়ম চালিয়ে আসছিল। এমনকি তিনি ক্ষমতার অপব্যবহার করে ৪০ বছরের একটি ঐতিহ্যবাহি পুকুরের নাম পরিবর্তন করে নিজ নামে সুলতানা সরোবর নামকরন করেন। এ সকল দূর্ণীতি ও অনিয়মের বিরুদ্ধে আরিফুল বিভিন্ন সময় তার বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় তার ওপর ক্ষুব্ধ হয়ে ওঠেন ডিসি সুলতানা। ওই সংবাদ প্রকাশের জের ধরেই ওই দিন গভীর রাতে আরডিসি নিজামের নেতৃত্বে ৪০ জনের একটি টিম পাঠিয়ে ধরে এনে কারাদন্ড প্রদান করে ক্ষমতার দাপট দেখাতে চেয়েছিলেন। কিন্তু বিধিবাম! তা আর হলোনা! বিষয়টি উচ্চ আদালতের নজরে আসায় আরিফুলের বক্তব্য শুনতে আগামি সোমবার হাইকোর্টে ডাকা হয়েছে। ইতিমধ্যে বেনামে জামিন আবেদন করে আরিফুলকে জামিনে বের করে দেয়া হয়েছে। জেল থেকে বেরিয়ে আরিফুল কুড়িগ্রাম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। চিকিৎসারত অবস্থায় ডিসি সুলতানা আরিফুলকে ফোন করে বিষয়টি নিয়ে মিডিয়ার সামনে না আসারও অনুরোধ করে। গত দু’দিন ধরে ডিসি ও আরিফুলের কথোপকথন ভাইরাল হয়ে গেছে।

প্রাইভেট ডিটেকটিভ/২৩ মার্চ ২০২০/ইকবাল

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ