May 26, 2020, 4:15 pm

শিরোনাম :
তেঁতুলিয়া মেম্বার ও চৌকিদার মিলে মধ্যযুগীয় নির্যাতন করেছে এক যুবককে সিরাজগঞ্জের চৌহালী উপজেলাধীন এনোয়েতপুরের স্থল ইউনিয়নে যমুনা নদীতে নৌকাডুবিতে এ পর্যন্ত তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে,এখনো নিখোঁজ রয়েছেন ৩০ জন চিলমারীতে ব্রহ্মপুত্র নদের ডানতীর রক্ষা প্রকল্প কাজের ধীরগতিতে ভাঙ্গন এলাকাবাসীর মানববন্ধন করোনায় আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২১ জনের মৃত্যু হয়েছে,আক্রান্ত ১১৬৬ কেশবপুরে মানুষের মাক্স ব্যবহারের হার হ্রাস সলঙ্গায় গ্যাসের চুলা থেকে শরীরে আগুন লেগে পুড়ে নারীর মৃত্যু তড়িঘড়ি করে দাফন রংপুর গঙ্গাচড়ায় অর্থনৈতিক অঞ্চল প্রকল্প বাস্তবায়নে ঐক্যের আহ্বান হাফিজ আখতারকে অভিনন্দন জানাতে তার বাড়িতে ভাইস চেয়ারম্যান কয়েছ ঈদের দিন ও করোনার ক্লান্তিলগ্নে কাউন্সিলর প্রার্থী রাসেদের সেবা কার্যক্রম অব‍্যাহত আখাউড়া থানার উপ-পুলিশ পরিদর্শক এসআই তাজুল ইসলাম আখাউড়া বাসীসহ বাংলাদেশের সর্বস্তরের মানুষকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন

করোনা দূর্যোগের মাঝে আম্ফান আতংকে উপকূলবাসী

Spread the love

আনু আনোয়ার,পটুয়াখালী প্রতিনিধিঃ

করোনা মহামারির মাঝে উপকুলের মানুষদের মধ্যে ঘূর্ণিঝড় আম্ফান নতুন করে আতংকের মধ্যে ফেলেছে। পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দর এলাকায় ৭ নম্বর মহা বিপদ সংঙ্কেত জানিয়ে দেয়ার পর ঘুর্ণিঝড় আম্ফান আতঙ্ক বাড়তে শুরু করেছে কুয়াকাটা সহ গোটা সমুদ্র উপক‚লীয় জনপদে। উপকূলের সবখানে মাইকিং করে জনসাধারনকে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য সেচ্ছাসেবকরা মাইুকং করে যাচ্ছে। টানিয়ে দেয়া হয়েছে বিপদ সংকেত পতাকা। উপকুল ভাগে থাকা জেলেদের নিরাপদে আশ্রয় নেয়ার জন্য বলা হয়েছে। মৎস্যবন্দর আলীপুর-মহিপুর,পাথরঘাটা সহ বিভিন্ন নদনদীতে ইতোমধ্যে হাজার হাজার মাছধরা ট্রলার আশ্রয়ে নিয়েছে। মৎস্যবন্দর সুত্রে জানা গেছে এখনও উপকুল ভাগে ছোট ছোট নৌযান গুলোকে নিরাপদে যাবার জন্য বলা হয়েছে। আম্ফানের প্রভাবে বঙ্গোপসাগর সহ নদনদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৪ফুট পানি বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে উপকুলের মানুষ। সমুদ্র উপকুল ভাগের ঝুকিপুর্ন এলাকায় সিডরে বিধ্বস্ত বেরিবাধসহ ভাঙ্গা ¯øুইজ গেট দিয়ে অস্বাভাবিক জোয়ারের পানি প্রবেশ করে লালুয়া, ধুলাসার, নীলগঞ্জ,মহিপুর ও লতাচাপলী সহ বেশকিছু গ্রাম প্লাবিত হওয়ার শংকা দেখা দিয়েছে। তবে ঘুর্ণিঝড় মোকাবেলায় দুর্যোগ কালীন সকল ধরনের প্রস্তুতি গ্রহন করেছে কলাপাড়া উপজেলা প্রশাসন। চলছে দফায় দফায় জরুরি বৈঠক। সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশ দিয়ে ১৬৩ টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। পর্যটন নগরী কুয়াকাটার আবাসিক হোটেল মোটেল গুলো আশ্রয় কেন্দ্র হিসেবে খুলে দেওয়ার জন্য অনুরোধ করেছেন জেলা প্রশাসন। ২৪ ঘন্টা জরুরি যোগাযোগ ব্যবস্থার লক্ষে খোলা হয়েছে কন্ট্রোল রুম, প্রস্তুত রাখা হয়েছে ১২ টি ইউনিয়নে মেডিকেল টিম । শুকনা খাবার মজুদ এবং জরুরি চিকিৎসা সেবায় ওষুধ কেনার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে নগদ ৪ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়া বেরিবাধ বিধস্ত ঝুকিপুর্ন এলাকায় মাইকিং করে নিরাপদ আশ্রয়ে লোকজন সরিয়ে নিতে প্রস্তুত রয়েছে আইনশৃঙ্খলা বাহীনিসহ সিপিপি সদস্য ও স্বেচ্ছাসেবক দলের সদস্যরা।
উপজেলা নির্বাহী অফিসার আবুহাসনাত মো.শহীদুল হক জানান, ঘুর্ণিঝড় আম্ফান মোকাবেলায় উপকুলবাসীকে আশ্রয় কেন্দ্রে নেয়ার জন্য সেচ্ছাসেবকদের নির্দেশ দেয়া হয়েছে। দূর্যোগে চিকিৎসা সেবা থেকে শুরু করে শুকনা খাবার মজুদ রাখা হয়েছে। জেলা প্রশাসনের তরফ থেকে সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। জরুরী মুহুর্তে জনসাধারনকে সতর্ক থাকার জন্য অনুরোধ করেছেন তিনি।

প্রাইভেট ডিটেকটিভ/১৯ মে ২০২০/ইকবাল

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ