April 1, 2020, 11:06 pm

শিরোনাম :
ভৈরবে মোবাইল কোর্ট পরিচালনা করে ৮ জন কে আইনের আওতায় আনা হয় ও ১৭৫০০ টাকা জরিমানা করা হয় নিষেধাজ্ঞা উপেক্ষা করে ব্রহ্মপুত্র নদে হিন্দু সম্প্রদায়ের অষ্টমী পালন কুয়াকাটায় দেয়াল চাপা পরে ৬ষ্ঠ শ্রেনীর শিক্ষার্থী নিহত গভীর রাতে কর্মহীন অসহায় মানুষদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন ভৈরব থানার অফিসার ইনচার্জ মোঃ শাহিন যশোরে কেটলির গরম পানিতে চা-দোকানির হাত ঝলসে দিল পুলিশ বাদাঘাট শ্রী কৃষ্ণ সেবা সংঘের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ সাবেক ডিসি,আরডিসি,দুই নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে মামলা নথিভুক্ত ফুলবাড়ীতে বাজার পরিস্কার করলো রংধণু পাঠাগার ও চাষী ক্লাবের সেচ্ছাসেবীরা ভোলায় সাংবাদিকের উপর হামলা সেই চেয়ারম্যানের ছেলে নাবিল হায়দার গ্রেফতার রাজশাহী মেডিকেলে শুরু হয়েছো করোনা পরীক্ষা’ রিপোর্ট মিলবে ৮ থেকে ১২ ঘণ্টায়

করোনা আতঙ্কে চিলমারীবাসী : প্রয়োজনীয় কিটস্ না থাকায় চিকিৎসকরাই চিন্তিত

Spread the love

আরিফুল ইসলাম সুজন,কুড়িগ্রাম প্রতিনিধিঃ

গোটা বিশ্বকে স্তব্ধ করে দিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। চীন থেকে এ ভাইরাসের উৎপত্তি হলেও বর্তমানে মৃতের সংখ্যায় এক নম্বরে ইতালি।সমগ্র ইউরোপ জুড়েই এখন করোনার ভয়াল থাবা পড়েছে।আর এখন পর্যন্ত সারাবিশ্বে ২ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে এ ভাইরাসে।তারমধ্যে প্রাণ হারিয়েছে ১১ হাজারেরও বেশি মানুষ। ইতোমধ্যে করোনার প্রভাব পড়েছে বাংলাদেশে।এক জনের মৃত্যুও হয়েছে।
এমন আতঙ্ক এখন বিরাজ করছে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার জনসাধা রণের মাঝে।শুধু জনসাধারণই না চিকিৎসকরাও রয়েছেন বিপাকে।উপজেলার গ্রামগঞ্জে সাধারণ জনগণের মাঝে করোনা ভাইরাস সম্পর্কে নেই কোন ধ্যান ধারনা। অনেকেই সর্দিকাশি ও জ্বর হলেই করোনা আতঙ্কে হাসপাতালে ছুটে আসছেন। কিন্তু হাসপাতালে এ ভাইরাস শনাক্তকরণের কোন প্রকার কিট না থাকায় এ সকল রোগীরা হতাশ হয়ে ফিরে যাচ্ছেন বাড়ীতে।চিলমারী হাসপাতাল থেকে করোনা ভাইরাস সম্পর্কে জনসাধারনের সচেতনতার জন্য মাইকিং করে প্রচারনা চালাচ্ছেন। এমনকি চিলমারী হাসপাতালের ০১৭৩০৩২৪৬৫৭ নম্বরে ডায়াল করে এ ভাইরাস সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারেন।এছাড়াও করোনা ভাইরাস রোগীদের আলাদা কর্নার চালু করা হয়েছে।কিন্ত হাসপাতাল কর্তৃপক্ষ সব ধরনের ব্যবস্থা ও প্রচার প্রচারনা চালালেও রোগ শনাক্তকরনের প্রয়োজনীয় কিটস্ ও পারসোনাল প্রোটেকটিভ ইকু পমেন্ট (পিপিই) না থাকায় তারাও রয়েছেন আতঙ্কে।এ বিষয়ে চিলমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আমিনুল ইসলাম জানান, প্রয়োজনীয় কিটস্ ও পারসোনাল প্রোটেকটিভ ইকুপমেন্ট (পিপিই) সহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী বরাদ্দের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।এ পর্যন্ত চিলমারীতে বিদেশ ফেরত ৬৭ জনের খবর পাওয়া গেছে। তারমধ্যে ৩৫ জন হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বাকিদের হোম কেয়ারেন্টাইনে আনার প্রচেষ্টা চালাচ্ছেন স্থানীয় প্রশাসন।
এ নিয়ে চিলমারী উপজেলা নির্বাহী অফিসার এ,ডব্লিউ, এম রায়হান শাহ্ বলেন, মহামারি এ ভাইরাস সম্পর্কে সবাইকে সচেতন করার জন্য আমি ইতোমধ্যে উপ জেলার সব মসজিদের ইমামদেরকে বলে দিয়েছি তারা যেন খোতবা চলাকালিন সময়ে মুসল্লিদের এ ভাইরাস সম্পর্কে সচেতনামুলক বক্তব্য রাখেন। এছাড়াও আমি বর্তমানে সরকারি সামাজিক কর্মকান্ডগুলোতে করোনা ভাইরাস সম্পর্কে সবাইকে সচেতন করে সব ধরনের প্রচারনা চালাচ্ছি তারা যেন আতঙ্কিত না হয়। একদিকে করোনা আতঙ্কে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েছে ২ থেকে ৩ গুণ। ৩০ টাকার পিাঁয়াজ মাত্র ২৪ ঘন্টায় বেড়ে দাঁড়িয়েছে ৫০ থেকে ৬০টাকা প্রতি কেজিতে। চালের দাম ৫০ কেজির বস্তায় বেড়েছে ৩‘শ টাকা। রসুনের দাম বেড়েছে ৬০টাকার স্থলে ১২০ টাকায়। অন্যান্য জিনিসপত্রের দামও বেড়েছে একই হারে। বাজারে মনিটরিং এর কোন ব্যবস্থা না থাকায় ব্যবসায়ীরা দাম হাঁকাচ্ছেন ইচ্ছামতো।
চিলমারীতে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৫ প্রতিষ্ঠানে জরিমানা
আরিফুল ইসলাম সুজন,কুড়িগ্রাম প্রতিনিধিঃ

কুড়িগ্রামের চিলমারীতে চালের দাম বেশি রাখা, প্লাষ্টিক বস্তা ব্যবহার ও পণ্য তালিকা না থাকায় ৫ ব্যবসায়ী প্রতিষ্ঠানের জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।
শনিবার উপজেলার বিভিন্ন স্থানে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ,ডব্লিউ, এম রায়হান শাহ্ নেতৃত্বে এ ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। এতে চালের দাম বেশি রাখা, প্লাষ্টিক বস্তা ব্যবহারসহ বিভিন্ন দোকানে পণ্য তালিকা না থাকায় জিএম ট্রেডার্স, রাসেল ট্রেডার্সসহ ৫টি ব্যবসায়ী প্রতিষ্ঠানের ৯হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় তিনি সকলকে সর্তকসহ পণ্যের মুল্য বেশি না নিতেও নির্দেশ দেন।
চিলমারীতে বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ উপজেলা নির্বাহী অফিসারের
আরিফুল ইসলাম সুজন,কুড়িগ্রাম প্রতিনিধিঃ
কুড়িগ্রামের চিলমারীতে বিদেশ ফেরত প্রবাসীর বাড়ি পরিদর্শন করে তাদের ১৪দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেন উপজেলা নির্বাহী অফিসার এ,ডব্লিউ, এম রায়হান শাহ্।শনিবার দুপুরে থানাহাট ইউনিয়নের বনবিভাগ এলাকার নজির মিয়ার পুত্র সদ্য প্রবাসী (ব্রুনাই) ফেরত আদম আলীর বাড়িতে গিয়ে তার খোঁজ-খবর নেন এবং কমপক্ষে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেন। এছাড়াও সদ্য বিদেশ ফেরতদের খোঁজ নেন এবং সকলকে আইন মেনে চলার নির্দেশ দেন।আইন না মানলে আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা জানান উপজেলা নির্বাহী অফিসার।

প্রাইভেট ডিটেকটিভ/২১ মার্চ ২০২০/ইকবাল

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ