September 18, 2020, 12:55 am

শিরোনাম :
বগুড়া সদরের নামুজা ঠেংরা হারমালা আদর্শ গ্রামে ৩শত বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন কুয়াকাটায় সড়ক দূর্ঘটনায় আহত-৪ রাজশাহীতে ফেন্সিডিল উদ্ধার’ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার করেছে র‍্যাব রাজশাহীতে বিপুল পরিমান ইয়াবাসহ ০১ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেফতার করেছে র‍্যাব রাজশাহীতে অপরাধ দমন ও নিয়ন্ত্রণে পূর্ণাঙ্গভাবে চালু হলো পুলিশের সাইবার ক্রাইম ইউনিট চাল আত্মসাতের দায়ে বরখাস্তকৃত নবীগঞ্জের ইউপি চেয়ারম্যান মুকুল হাইকোর্টে রীট করে স্বপদে বহাল ‘জমকালো আয়োজন ও মিষ্টি বিতরণ করায় সমালোচনার ঝড়! ঝিকরগাছার সাংবাদিক আফজাল হোসেন চাঁদকে প্রাননাশের হুমকি নবীগঞ্জে পর্নোগ্রাফি মামলায় উপজেলা কৃষকলীগের আহ্বায়ক শেখ শাহানুর আলম ছানু গ্রেপ্তার বোয়ালমারী জর্জ একাডেমীর সরকারি নির্দেশনা উপেক্ষা ;পরীক্ষার নামে অর্থ বাণিজ্যের অভিযোগ দাবীকৃত ঘুষের সব টাকা না পাওয়ায় লীজ দেয়া খাল কেটে দিলেন ইউএনও ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ এলাকা থেকে ০৬ চাঁদাবাজ গ্রেফতার আদমদীঘিতে দুই অবৈধ প্লাস্টিক কারখানায় জরিমানা দিনমজুরের জমি জোরপূর্বক দখল চেষ্টার অভিযোগে সাংবাদিক সম্মেলন কমছে পেঁয়াজের দাম সব বিভাগে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে হবে হবিগঞ্জ জেলার নবীগঞ্জে ২ গ্রীস প্রবাসী খুন পীরগঞ্জে এক প্রতিবন্ধীর হুইল চেয়ারের আকুতি অবৈধ হেরোইনসহ ০১ শীর্ষ নারী মাদক ব্যবসায়ীকে গ্রেফতার রাজশাহী’র পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পেলেন আলোচিত কক্সবাজারের এসপি এবিএম মাসুদ হোসেন

কব্জিতে কলম চেপে পরীক্ষা দিয়ে স্বপ্ন জয়ের চেষ্টা মিনারার

Spread the love

আরিফুল ইসলাম সুজন,চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ

কুড়িগ্রামের চিলমারীর বিশেষ চাহিদা সম্পন্ন অদম্য মেধাবী শিক্ষার্থী মিনারা।দাখিল পরীক্ষা হলে মনের বলে কব্জির জোরে কলম চলে তার।আর এ কলম কব্জির কলমের জোড়ে স্বপ্ন জয়ের চেষ্টা করছেন মিনারা।একটাই মিশন ভালো ফল আর মানুষের মতো মানুষ হওয়ার এবং প্রতিবন্ধীদের পাশে দাঁড়ানোর। শারীরিক ভাবে প্রতিবন্ধী হলেও কোন বাঁধাই আটকিয়ে রাখতে পারেনি মিনারা খাতুনকে।জন্মের কিছুদিন পর মাকে হারায় সে। এরপর বাবা বিয়ে করেন সংসারে আসে নুতুন মা।বাবা দিনমজুর দিন আনে দিন খায় অভাবের সংসার।এর উপর শেষ আশ্রয় স্থান বাঁধে তাও ভেঙ্গে দিয়েছে কর্তৃপক্ষ। বাধার উপর বাধা এরপরও নেই তার দু’হাতের আঙ্গুল তবুও প্রবল ইচ্ছাশক্তির জোরে এবারের এসএসসি (দাখিল) পরীক্ষায় অংশ নিয়েছে।মিনারা চিলমারী উপজেলার কাঁচকোল দক্ষিণ বাঁধ এলাকার রফিকুল ইসলাম ও মৃত মর্জিনা বেগমের মেয়ে।মিনার কাছে হার মেনেছে প্রতিবন্ধকতা। দুই বোনের মধ্যে মিনারা ছোট।জন্ম থেকেই তার ২ হাতের কব্জি বাঁকা, নেই আঙ্গুল তবুও থেমে যায়নি মিনারা।এবারে দাখিল পরীক্ষা অংশ নিয়ে দু’হাতের কব্জিতে কলম চেপে ধরে সমানে লিখে চলেছে উত্তর। মিনারার দুই হাতের কব্জির সাহায্যে লিখেই একে একে ৫ম শ্রেণির সমাপনী (পিএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পাস করে ভালো ফলাফল অর্জন করে।সে এবার দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেছে।সে উপজেলার কাঁচকোল খামার সখিনা ইসলামিয়া দাখিল মাদ্রাসার ছাত্রী। নানা বাধার মধ্যে থেমে না গিয়ে দুই হাতের কব্জির সাহায্যে কলম ধরে সে লেখাপড়া চালিয়ে আসছে।এভাবে কব্জির সাহায্যে সে সাংসারিক বিভিন্ন কাজে বাবা ও সৎ মাকে সহায়তা করেছে। ছোট বেলা থেকেই তার পড়ার প্রতি আগ্রহ দেখে বাবা মা তাকে স্থানীয় কেডি ওয়ারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করিয়ে দেন।মিনারা পড়তে পারলেও লিখতে পারেনি। তারপরও সে মনবল হারায়নি কখনো।অদম্য সাহসের সঙ্গে বড় বোনের সহায়তায় বাড়িতে বসে বসে দুই হাতের কব্জির সাহায্যে কলম জড়িয়ে ধরে লিখতে শেখে মিনারা।স্কুলের শিক্ষকগণ অন্যান্য ছাত্র-ছাত্রীদের মতই  যত্নসহকারে তাকে লেখাপড়া শেখাতে থাকেন। সমাজসেবা অধিদপ্তর ও মাদ্রাসা থেকে সে উপবৃত্তি পায় তা দিয়ে চলে তার লেখাপড়ার খরচ।শেষ আশ্রয়স্থল অবদা বাঁধের থাকার স্থানটুকু ছাড়তে হয়েছে নেয়া লেগেছে বাড়িঘর ভেঙ্গে।কোন উপায় না থাকায় বড় বোনের বাাড়িতে আশ্রয় নিয়ে চলতি দাখিল পরীক্ষায় অংশ নিয়েছে মিনারা।
চিলমারীতে আরডিআরএসের সংগ প্রকল্পের পুষ্টি বিষয়ক শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত
আরিফুল ইসলাম সুজন,চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ

চিলমারীতে সংগ প্রকল্পের বহুখাত ভিত্তিক অংশীজনের অংশগ্রহণে পুষ্টি বিষয়ক শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
১২ ফেব্রুয়ারী ২০২০ ইং তারিখ বুধবার সকালে কুড়িগ্রামের চিলমারী উপজেলা কৃষি বিভাগের কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোহাম্মদ রাশিদুল ইসলামের সভাপতিতে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন। কর্মশালায় ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ইকো কো-অপারেশন ও আরডিআরএস বাংলাদেশ বাস্তবায়িত সাসটেইন অপারচুনিটিজ ফর নিউট্রিশন গভার্নেন্স- সংগ প্রকল্পের সার্বিক বিষয় তুলে ধরেন সংগ প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর মোঃ আহসানুল কবির বুলু। কর্মশালায় উপজেলা কৃষ অফিসার কুমার প্রণয় বিশান দাস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ তাহের আলী, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোঃ শহিদুল ইসলাম, মেডিকেল অফিসার ডাঃ মোছাঃ মোস্তারী বেগম, ডাঃ সায়লামা বিনতে মেফতাহুর মনিকা, সাপ্তাহিক যুগের খবর সম্পাদক এস, এম নুরুল আমিন সরকার ও মহিদেব যুব সমাজ কল্যাণ সমিতির মোঃ শাহজালাল আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন। কর্মশালায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, কৃষি, প্রাণিসম্পদ, মৎস্য, মহিলা বিষয়ক, সমাজসেবা, যুব উন্নয়ন, শিক্ষা ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সিটিজেন চার্টার ও অন্যান্য অংশীজনের কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।

প্রাইভেট ডিটেকটিভ/১২ ফেব্রুয়ারী ২০২০/ইকবাল

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ