June 4, 2020, 12:01 pm

শিরোনাম :
মহামারী মরন ব্যাধী করোনায় দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৫, সর্বমোট ৭৮১ চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় বিএনপি থেকে আয়ামী লীগে যোগ দেয়া সেই আমিনুল ইসলাম ডেঙ্গুজ্বরে মৃত্যু টাঙ্গাইল শহরের পূর্ব আদালতপাড়া পুকুরের চোরাবালি থেকে ২ গাভী উদ্ধার করল ফায়ার সার্ভিস কক্সবাজারের চকরিয়ায় পাওনা টাকা চাওয়ায় বৃদ্ধকে এ কেমন নির্যাতন! বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার দড়িরচর খাজুরিয়া দাখিল মাদ্রাসার কেরানি ও মসজিদের ইমামকে জুতার মালা পরিয়ে লাঞ্ছনা ঢাকা-বরিশাল নৌরুট: রোটেশনে উধাও স্বাস্থ্যবিধি মহামারী মরন ব্যাধী করোনা সংক্রমণ ভয়াবহ রূপ নেয়ার শঙ্কা মহামারী মরন ব্যাধী করোনায় বিপর্যস্ত অর্থনীতি জিডিপির গতি বৃদ্ধিই বড় চ্যালেঞ্জ আগামী তিন বছর ৮ শতাংশের উপরে প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য ভারতে রাস্তায় নামছে বেসরকারি বাস আগের ভাড়াতেই সুস্থ আছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আমি কেবলমাত্র আল্লাহকে জবাব দিতে বাধ্য – অভিনেত্রী জাইরা ওয়াসিম

এসএসসি পরীক্ষার সময় ফেইসবুক বন্ধের উপায় খুঁজছেন শিক্ষামন্ত্রী

Spread the love

এসএসসি পরীক্ষার সময় ফেইসবুক বন্ধের উপায় খুঁজছেন শিক্ষামন্ত্রী

ডিটেকটিভ নিউজ ডেস্ক

প্রশ্ন ফাঁস ঠেকাতে আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষার সময় প্রশ্ন ফাঁস হয় এমন সময়ে ফেইসবুক বন্ধ রাখার কথা ভাবছে সরকার। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গতকাল মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ফেইসবুক যারা পরিচালনা করেন (তাদের কাছে) একটা লিমিটেড টাইমের জন্য ফেইসবুক বন্ধ রাখার জন্য অনুরোধ জানাচ্ছি আমরা। এখন দেখা যাক এটা আলাপ করে কীভাবে করা যায়। ফেইসবুক একেবারে বন্ধ তা নয়, একটা লিমিটেড টাইমের জন্য আমরা করব।

নাহিদ বলেন, পরীক্ষার সময় ফেইসবুকটা বন্ধ থাকবে। পরীক্ষার একটা লিমিটেড টাইমে যখন ওই বিষয়টা (ফেইসবুকে প্রশ্ন ফাঁস) ঘটতে পারে ওটা নির্ধরণ করে আমরা চেষ্টা করব। বিটিআরসিটি ও আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলব।

প্রযুক্তিগত যে সুযোগগুলো তারা নেয় সেটা বন্ধ করতে চিন্তা চলছে, এটা লিমিটেড টাইমের জন্য, এতে কেউ কোনো ক্ষতিগ্রস্ত হবে না। এটা জাস্ট একটা বলা যায় দুই-এক ঘণ্টার জন্য, এতে কিছুই হবে না।

মন্ত্রী বলেন, প্রশ্নপত্রের ফাঁস ঠেকানো জন্য আমরা খুবই ডেসপারেট, খুবই অ্যাগ্রেসিভ। আগামী ১ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসি ও সমমানের তত্ত্বীয় বিষয়ে পরীক্ষা হবে। গত কয়েক বছর ধরে বিভিন্ন পাবলিক পরীক্ষার আগের রাতে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে প্রশ্ন ফাঁস হয়ে যাচ্ছে। পরীক্ষার দিক সকালে ফেইসবুকে মিলছে প্রশ্ন। পরীক্ষার আগের রাতে প্রশ্ন ফাঁস হয়, সকালে দুই-এক ঘণ্টার জন্য ফেইসবুক বন্ধ রাখলে তাতে লাভ হবে কি না- এই প্রশ্নে নাহিদ বলেন, “সর্বশেষ দুই-তিন বছরের অ্যানালাইসিস করে গবেষকরা দেখেছেন, ওই ভোররাতে, সকালে এমন হয়। অনেক জায়গায় দূরের একটা গ্রামাঞ্চলে, হাওর অঞ্চলে, পাহাড় অঞ্চলে আমাদের সেন্টার আছে এবং তারা ভোরবেলা (প্রশ্ন) নিয়ে যান। ভোরবেলা যেটা দেয় (ফেইসবুকে প্রশ্ন) তার মধ্যে সত্যতা খুঁজে পাওয়া যায়।

এসএসসি পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে জানিয়ে নাহিদ বলেন, “আগে আঘাঘণ্টা পরে এলেও কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হত, আমরা এবার সেটা গণ্য করব না। যেহেতু প্রশ্ন দেওয়া হয় ১০টার সময়। এতদিন এর আধ ঘণ্টা পরেও পরীক্ষার হলে ঢুকতে পারত। আমরা সকল পরীক্ষার্থী বলে দিচ্ছি যে, আধঘণ্টা আগে অর্থাৎ সকাল ১০টায় পরীক্ষা শুরু হলে সকাল ৯টা ৩০ মিনিটের আগে পরীক্ষার হলে প্রবেশ করে সিটে বসতে হবে। ঠিক সময়ে কেন্দ্রে পৌঁছাতে যানজট কিংবা পরীক্ষা কেন্দ্র দূরে হলে তা আগে থেকেই বিবেচনায় নিয়ে বাসা থেকে রওনা হওয়ার পরামর্শ দেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রসচিব প্রশ্নের খাম খুলবেন, এর আগে তিনি প্রশ্নের প্যাকেট খুলতে পারবেন না। “সাড়ে ৯টার আগে কেউ প্রশ্নের প্যাকেট খুললে অপরাধী হিসেবে বিবেচনা করা হবে। মামলা হবে, জেলে যাবেন, চাকরি যাবে। এবারের এসএসসি পরীক্ষা শুরুর তিন দিন আগ থেকে সব কোচিং সেন্টার বন্ধ রাখা হবে বলে আবারও মনে করিয়ে দেন নাহিদ।

তিনি বলেন, কেন্দ্রসচিব একটি সাধারণ ফোন (স্মার্ট ফোন নয়) সঙ্গে রাখতে পারবেন। অন্য কেউ সঙ্গে কোনো ধরনের মোবাইল সঙ্গে রাখতে পারবেন না। শিক্ষকদের সতর্ক করা হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, অভিভাবকদের বলছি, তারা যেন উপলব্ধি করেন পরীক্ষায় পাস করানোর জন্য অসসৎ পথ অনুসরণ করে নিজের সন্তানকে নৈতিকভাবে তিনি ভুল শিক্ষা দিচ্ছেন। যারা শিক্ষকতা পেশায় এসে শিক্ষার্থীদের ক্ষতি করছেন তারা দয়া করে (চাকরি) ছেড়ে যাবেন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ