December 9, 2019, 12:19 pm

শিরোনাম :
মোরেলগঞ্জে বেগম রোকেয়া দিবস উপলক্ষ্যে জয়িতা সম্মাননা প্রদান মোরেলগঞ্জে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত বেগম রোকেয়া দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা’র র‌্যালী যশোরের বেনাপোলে “আন্তর্জাতিক দূর্ণীতিবিরোধী দিবস উদযাপিত অবশেষে গ্রেফতার হলো মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তিকারী যুবক উজ্জল কুমার রায় সিরাজগঞ্জে ৩ শিক্ষা প্রতিষ্ঠানে অপ্রীতিকর ঘটনা এবং পরীক্ষা চলাকালে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ রক্ষায় ১৪৪ ধারা সিরাজগঞ্জে পুলিশের শটগানের গুলিতে আনসার সদস্য আহত ২ রাজধানীর পোস্তগোলা সেতুর উপর থেকে স্ত্রীকে নদীতে নিক্ষেপ করে হত্যা করেছে স্বামী সমরাস্ত্র পরীক্ষা অব্যাহত রাখলে সব হারাবে কিম জং উন -যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ৩৪ বছর বয়সী সানা মেরিন

এটিএম বুথে ঈদের ছুটিতে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

Spread the love

এটিএম বুথে ঈদের ছুটিতে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ঈদুল আজহার ছুটিতে গ্রাহকদের সুবিধার্থে সব ব্যাংকের এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি এটিএম ও পয়েন্ট অব সেল (পিওএস) নেটওয়ার্ক সার্বক্ষণিক সচল থাকার বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে।

সোমবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে চিঠি পাঠিয়েছে।

এতে বলা হয়, ঈদুল আজহা উপলক্ষে কেনাকাটা এবং উৎসবকালীন ব্যাংকের শাখা বন্ধ থাকায় গ্রাহকরা অধিকহারে এটিএম বুথ, পিওএস এবং ই-পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে ইলেকট্রনিক পদ্ধতিতে লেনদেন সম্পন্ন করে। এসব কার্ডভিত্তিক ইলেকট্রনিক লেনদেনে গ্রাহক স্বার্থ সংরক্ষণের বিষয়টি নিশ্চিতের জন্য ব্যাংকগুলোকে পাঁচটি পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এগুলো হলো- এটিএম বুথে পর্যাপ্ত নগদ টাকা সরবরাহ করা, এটিএম বুথে সার্বক্ষণিক পাহারাদের সর্তকাবস্থান ও অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করা, এটিএম ও পিওএস মেশিনে সার্বক্ষণিক নেটওয়ার্ক চালু রাখা, বন্ধ বা অচল এটিএম বুথের সামনে নোটিশ টানানোর ব্যবস্থা করা, কোনো ব্যাংকের সব এটিএম ও পিওএস সেবা অনিবার্য কারণে বন্ধ থাকলে তাৎক্ষণিকভাবে গ্রাহকদের অবহিত করা।

এছাড়াও অনলাইন পেমেন্ট গেটওয়ে-ইন্টারনেট ব্যাংকিংয়ের ক্ষেত্রে দুই স্তরের সিকিউরিটি ভেরিফাইড পিনকোড নিশ্চিত করা, মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকেও ছুটির সময়ে ব্যাংকসমূহ উপরিউক্ত সেবার আওতার সিস্টেম সমূহের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ঝুঁকি মোকাবিলা করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। যেকোনো অংকের লেনদেনের তথ্য এসএমএস এলার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে অবহিত করতে হবে। ইলেকট্রনিক পদ্ধতিতে সবধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে গ্রাহকদের সতর্কতা অবলম্বনের জন্য গণমাধ্যমে বিভিন্ন রকম প্রচার-প্রচারণার ব্যবস্থা করতে হবে।

সব লেনদেনের ক্ষেত্রে কোনো অবস্থাতেই যেন গ্রাহকরা হয়রানির শিকার না হন, সে বিষয়টি নিশ্চিত করা ও কাস্টমার সার্ভিস সেন্টার চালু রাখা।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ