November 22, 2019, 1:12 pm

শিরোনাম :
বগুড়ায় স্ত্রী মার্জিয়া আকতার রূপালীর মাথা ন্যাড়া করে দিল স্বামী মোরশেদুল ইসলাম বেনাপোল কাস্টমসে নিয়োগ পরীক্ষায় অনিয়ম ও ভোগান্তি আত্মীয়করনের অভিযোগ অতিরিক্ত কমিশনারের বিরুদ্ধে চট্টগ্রামে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের টয়লেট থেকে ৮ কেজি ১৭০ গ্রাম ওজনের ৭০টি স্বর্ণের বার উদ্ধার আমলের সত্যি কারের স্বাক্ষী একমাত্র মসজিদ—–রাজ বানা ইউনিয়ন আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সিরাজগঞ্জের কাজিপুরে বিয়ের দাওয়াতে গিয়ে মদ পানে ২ যুবকের মৃত্যু, হাসপাতালে ৮ জন দিবারাত্রির টেস্ট দেখতে কলকাতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুন্সীগঞ্জে সড়ক দুর্ঘটনায় বরযাত্রী নিহত ১০ আহত ১৫ জন পলাশবাড়ীতে বাবা কে দেশীয় কৃষি যন্ত্র নিরানি পাসুন দিয়ে হত্যা চেষ্টায় ছেলেরা: বিচার প্রার্থনায় আহত বাবা

এক প্ল্যাটফর্মে আনার উদ্যোগ মোবাইল ব্যাংকিং

Spread the love

এক প্ল্যাটফর্মে আনার উদ্যোগ মোবাইল ব্যাংকিং

ডিটেকটিভ নিউজ ডেস্ক

দেশের মোবাইল ফাইনানশিয়াল সার্ভিসদাতা (এমএফএস) কোম্পানিগুলোকে এক ছাতার নিচে আনার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেছেন, এক প্ল্যাটফর্মে আনা গেলে এমএফএস সেবা হবে আরও সশ্রয়ী। বিকাশ থেকে রকেটে বা এক এমএফএস থেকে অন্য এমএফএসে লেনদেন আরও সহজ হবে।

জাতিসংঘের ই-গভার্নমেন্ট ডেভেলপমেন্ট সূচকে বাংলাদেশ ১২৪তম অবস্থান থেকে ১১৫তম অবস্থানে উঠে আসায় রোববার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলনে কক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রতিমন্ত্রী পলক।

তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে মোবাইল অ্যাকাউন্টধারীর সংখ্যা চার কোটির মত। এর মধ্যে এক কোটি ৩০ লাখ মায়ের অ্যাকাউন্টে শিক্ষাবৃত্তি যাচ্ছে। প্রধানমন্ত্রী গ্রামের মায়েদের ২০ লাখ মোবাইল ফোন কিনে দিয়েছেন। গত সপ্তাহে ১১টি উপজেলায় বিভিন্ন ভাতার টাকা ভাতাভোগীদের মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে পাঠানো শুরু হয়েছে।

বাংলাদেশ ব্যাংক এ পর্যন্ত ২৮টি ব্যাংককে এমএফএস সেবার অনুমোদন দিলেও তাদের মধ্যে মাত্র ১০টি ব্যাংক পুরোদমে সেবা দিচ্ছে। কিন্তু ভেরিফায়েবল ডিজিটাল আইডেন্টি সিস্টেম চালু না হওয়ায় এক এমএফএস থেকে আরেক এমএফএসে লেনদেন করা যায় না।

প্রতিমন্ত্রী বলেন, “বিকাশ থেকে সিওর ক্যাশে যদি টাকা পাঠাতে চান, সেটা সম্ভব নয়। যদি সিওর ক্যাশ থেকে রকেটে পাঠাতে চান, সেটাও সম্ভব নয়। এক মোবাইল থেকে যদি আরেকটায় ফোন করা যায়, তাহলে মোবাইল ফাইনানশিয়ালে কেন পারব না?”

পলক বলেন, সরকারের নির্দেশে ইতোমধ্যে এ বিষয়ে কাজ শুরু হয়েছে। এমএফএসগুলোকে দ্রুত এক প্ল্যাটফর্মে আনা গেলে বাংলাদেশ এ খাতে বড় অগ্রগতি পাবে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ