September 17, 2019, 2:17 am

এআই মানুষের জন্য বড় হুমকি: জ্যাক মা

Spread the love

এআই মানুষের জন্য বড় হুমকি: জ্যাক মা

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তাকে মানুষের জন্য বড় হুমকি হিসেবেই দেখছেন আলিবাবা প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা।

বুধবার ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম-এর প্যানেল আলোচনায় জ্যাক মা বলেন, ভবিষ্যতে আমদের অনেকেরই জায়গা দখল করবে এআই।

“এআই, বিগ ডেটা মানুষের জন্য হুমকি। এআই এবং রোবট অনেক চাকুরি শেষ করবে, কারণ ভবিষ্যতে এই কাজগুলো করা হবে মেশিন দিয়ে। আমি মনে করি এআইয়ের উচিত মানুষকে সমর্থন করা। প্রযুক্তির সব সময় উচিত মানুষের সক্ষমতা বাড়ানো, অক্ষম করা নয়।”

জ্যাক মা’র বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস জানায়, যখন দায়িত্বের ব্যাপার আসে তখন বলতে হবে গুগল, ফেইসবুক, অ্যামাজন এবং আলিবাবা শতাব্দীর সবচেয়ে সৌভাগ্যবান প্রতিষ্ঠান।

“কিন্তু একটি ভালো মন থাকা এবং ভালো কিছু করাটাও আমাদের দায়িত্ব। এটি নিশ্চিত করুন যে আপনি যা কিছু করছেন তা ভবিষ্যতের জন্য,” বলেন মা।

“আমাদের মতো মানুষ যাদের অর্থ ও সম্পদ রয়েছে এবং আমাদের উচিত প্রযুক্তিতে অর্থ ব্যয় করা যা মানুষের সক্ষমতা বাড়াবে এবং জীবনকে আরও ভালো করবে।”

প্রতিবেদনে আরও বলা হয়, নতুন প্রযুক্তি অনেক সফল মানুষ, আকর্ষণীয় পেশা তৈরি করবে কিন্তু সত্যি বলতে সব নতুন প্রযুক্তি সামাজিক সামাজিক সমস্যা তৈরি করবে।

জ্যাক মা বলেন, “প্রথম প্রযুক্তি বিপ্লবের কারণে প্রথম বিশ্ব যুদ্ধ এবং দ্বিতীয় প্রযুক্তি বিপ্লবের কারণে দ্বিতীয় বিশ্ব যুদ্ধ হয়েছে এখন আমাদের সামনে তৃতীয় বিপ্লব। এখন যদি তৃতীয় বিশ্ব যুদ্ধ হয়, আমি মনে করি তা হবে রোগ, দূষণ এবং দরিদ্রতার বিরুদ্ধে, আমদের নিজেদের বিরুদ্ধে নয়।”

আয়ের দিক থেকে বর্তমানে বিশ্বের ষষ্ঠ শীর্ষ ইন্টারনেট প্রতিষ্ঠান আলিবাবা।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ