January 25, 2020, 5:11 am

শিরোনাম :
ইরানের হামলার ঘটনায় মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর ৩৪ সেনাসদস্য শক্তিশালী ভুমিকম্পে কেঁপে উঠলো তুরস্ক, নিহত ১৮ বকশিগঞ্জ গারো পাহাড়বাসীর নির্ঘুম রাত ৫০ টর্চলাইট ৩ জেনারেটর বিতরণ ব্রাইটার্স সোসাইটি (বিএসবি) সংগঠন মৌলভীবাজার শাখার উদ্ভোধন প্রতিবন্ধী নারীকে ধর্ষণ করে ভিডিও ছড়িয়ে ভাইরাল করায় মেম্বারের ছেলেসহ গ্রেফতার ২ জুড়ীর ইয়াবা সম্রাট চুনু পুলিশের হাতে আটক সনেট প্রবর্তনের মাধ্যমে মহাকবি মাইকেল বাংলা সাহিত্যকে আধুনিকতার ছোয়ায় অলঙ্কৃত করেছেন মধুমেলার আলোচনায় মেলান্দহে সাংবাদিক প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময় র‌্যাব-১০ এর পৃথক মাদক বিরোধী অভিযানে বিভিন্ন মাদকসহ আটক ১৩ জগন্নাথপুরে রাণীগঞ্জ মডেল সোসাইটির তাফসিরুল কোরআন মাহফিল

ইলিশ সংরক্ষণের পদ্ধতি

Spread the love

ইলিশ সংরক্ষণের পদ্ধতি

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

 

ইলিশের মৌসুম চলছে। একবারে বেশি করে ইলিশ কিনে সংরক্ষণ করে খেতে পারেন পুরো বছর। জেনে নিন স্বাদ ঠিক রেখে ইলিশ সংরক্ষণের দুটি পদ্ধতি।

আস্ত মাছ সংরক্ষণ

টিস্যু দিয়ে মাছ ভালো করে মুছে নিন। ধুয়ে নেওয়ার প্রয়োজন নেই। বড় সাইজের পলিথিন ব্যাগে আস্ত মাছ ঢুকিয়ে পেঁচিয়ে নিন। ব্যাগের ভেতরে যেন বাতাস না থাকে। ডিপ ফ্রিজে রেখে দিন পলিথিন মোড়ানো ইলিশ। সারা বছর স্বাদ অটুট থাকবে। একই উপায়ে সংরক্ষণের আগে ফুলকোর মধ্যে লেবুর রস ছড়িয়ে দিতে পারেন। এতেও গন্ধ ও স্বাদ অটুট থাকবে অনেকদিন পর্যন্ত।

মাছ কেটে সংরক্ষণ

ইলিশ মাছ টুকরা করে নিন। একটি মাছের জন্য ১ চা চামচ হলুদের গুঁড়া, ১ চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া ও পরিমাণ মতো লবণ দিয়ে মেখে নিন। মসলামাখা মাছের টুকরা একটি মুখবন্ধ বাটিতে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। মাস কয়েক এভাবে রেখে খেতে পারবেন নিশ্চিন্তে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ