October 12, 2019, 1:15 pm

শিরোনাম :
রংপুরের মিঠাপুকুরে সাত বছরের শিশু ধর্ষিত- রংপুর মেডিকেলে চিকিৎসাধীন ‘শিক্ষাঙ্গনে ছাত্র রাজনীতি বন্ধের সিদ্ধান্ত হবে আত্মঘাতী’ বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধের সিদ্ধান্তের বিপক্ষে নুর তালায় লিগ্যাল এইড বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত বায়েজিদে চোরাই সিএনজিসহ গ্রেপ্তার ২ একই স্কুলে ২৭ বছর ! শৈলকুপায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে স্বাক্ষর জালিয়াতির অভিযোগ রংপুরের মিঠাপুকুরে সাত বছরের শিশু ধর্ষিত- রংপুর মেডিকেলে চিকিৎসাধীন ২২অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষে ফুলবাড়ীতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত নতুন কমিটিতে স্থান পেলো ছাত্রদল ও যুবদলের নেতারা যুবলীগের দপ্তর সম্পাদক কাজী আনিচের কমিটি বাণিজ্যের শেষ বলি বোয়ালমারী ও আলফাডাঙ্গা যুবলীগ পর্যটনে অপার সম্ভাবনাময় লাল শাপলার বিকি বিল এর উদ্বোধন

ইলিশ সংরক্ষণের পদ্ধতি

Spread the love

ইলিশ সংরক্ষণের পদ্ধতি

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

 

ইলিশের মৌসুম চলছে। একবারে বেশি করে ইলিশ কিনে সংরক্ষণ করে খেতে পারেন পুরো বছর। জেনে নিন স্বাদ ঠিক রেখে ইলিশ সংরক্ষণের দুটি পদ্ধতি।

আস্ত মাছ সংরক্ষণ

টিস্যু দিয়ে মাছ ভালো করে মুছে নিন। ধুয়ে নেওয়ার প্রয়োজন নেই। বড় সাইজের পলিথিন ব্যাগে আস্ত মাছ ঢুকিয়ে পেঁচিয়ে নিন। ব্যাগের ভেতরে যেন বাতাস না থাকে। ডিপ ফ্রিজে রেখে দিন পলিথিন মোড়ানো ইলিশ। সারা বছর স্বাদ অটুট থাকবে। একই উপায়ে সংরক্ষণের আগে ফুলকোর মধ্যে লেবুর রস ছড়িয়ে দিতে পারেন। এতেও গন্ধ ও স্বাদ অটুট থাকবে অনেকদিন পর্যন্ত।

মাছ কেটে সংরক্ষণ

ইলিশ মাছ টুকরা করে নিন। একটি মাছের জন্য ১ চা চামচ হলুদের গুঁড়া, ১ চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া ও পরিমাণ মতো লবণ দিয়ে মেখে নিন। মসলামাখা মাছের টুকরা একটি মুখবন্ধ বাটিতে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। মাস কয়েক এভাবে রেখে খেতে পারবেন নিশ্চিন্তে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ