November 22, 2019, 12:19 pm

শিরোনাম :
বানা ইউনিয়ন আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সিরাজগঞ্জের কাজিপুরে বিয়ের দাওয়াতে গিয়ে মদ পানে ২ যুবকের মৃত্যু, হাসপাতালে ৮ জন দিবারাত্রির টেস্ট দেখতে কলকাতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুন্সীগঞ্জে সড়ক দুর্ঘটনায় বরযাত্রী নিহত ৮ আহত ১৭ জন পলাশবাড়ীতে বাবা কে দেশীয় কৃষি যন্ত্র নিরানি পাসুন দিয়ে হত্যা চেষ্টায় ছেলেরা: বিচার প্রার্থনায় আহত বাবা গুজব নির্ভর গতি হারা বিএনপিকে নিয়ে কথা বলার কিছু নেই -খালিদ মাহমুদ চৌধুরী ফুলবাড়ী থানার পুলিশ ২১ দিনেও ফেলানী হত্যার রহস্য উদঘাটন করতে পারেনি ॥ রাজারহাটে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতিমুলক সভা সড়ক আইনের বিধি হচ্ছে -সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের চালকদের দাবি সঙ্গত কিনা দেখা হবে -স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

ইরাক সফরে ইরানের প্রেসিডেন্ট, দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে ঐকমত্য

Spread the love

ইরাক সফরে ইরানের প্রেসিডেন্ট, দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে ঐকমত্য

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

তিন দিনের সফরে গত সোমবার ইরাক পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। ২০১৩ সালে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর এই প্রথম তিনি ইরাক গেলেন। ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ ও প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদির আমন্ত্রণে তিনি এ সফরে যান। সফরে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে একমত হন দুই দেশের নেতারা।

সোমবার অর্থনৈতিক ও স্বাস্থ্য খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে পাঁচটি সমঝোতা স্মারকে উপনীত হয়েছে দুই দেশ। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও ইরাকি প্রধানমন্ত্রী আদেল আব্দুল-মাহদির উপস্থিতিতে বাগদাদে এসব সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। সমঝোতা অনুযায়ী বাণিজ্য, স্বাস্থ্যসেবা ও তেল শিল্প খাতে সহযোগিতা জোরদার করবে তেহরান ও বাগদাদ। একইসঙ্গে দুই দেশ ইরানের দক্ষিণাঞ্চলীয় শালামচে শহর ও ইরাকের বসরা নগরীর মধ্যে রেল যোগাযোগ স্থাপনে সম্মত হয়েছে। ইরাক ও ইরান সরকার উভয় দেশের নাগরিকদের জন্য বিনামূল্যে ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটি আগামি মাস থেকে কার্যকর হবে। আরেকটি সমঝোতা স্মারক অনুযায়ী ইরানের শিল্প, বাণিজ্য ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে ইরাকের বাণিজ্য মন্ত্রণালয় দ্বিপক্ষীয় ব্যবসার সুযোগ বাড়াতে কাজ করবে। এমন সময় এ সফর অনুষ্ঠিত হচ্ছে যখন মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব কমাতে কাজ করছে ওয়াশিংটন। সূত্র: পার্স টুডে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ