July 14, 2020, 5:21 am

শিরোনাম :
আজ মঙ্গলবার বৃহৎ শিল্পগ্রুপ যমুনা গ্রুপের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের বাদ জোহর জানাজা,দাফন বনানীতে বুড়িগঙ্গায় লঞ্চ ডুবির ঘটনায় অভিযুক্ত আবুল বাসার গ্রেফতার বক‌শিগ‌ঞ্জ মেয়র নজরুল সওদাগ‌রের মা আর নেই সুনামগঞ্জ সদরসহ,তাহিরপুর,বিশ্বম্ভরপুর উপজেলার বন্যা পরিস্থিতি পরিদর্শন ও খাবার বিতরণে জেলা প্রশাসক আব্দুল আহাদ সুন্দরগঞ্জে পরকীয়া প্রেমিকযুগল গ্রেপ্তার বক‌শিগঞ্জে জা‌তির জনকের ছ‌বি ভাংচুর মামলায় গ্রেফতার- ১ রাজশাহীতে অটোরিকশা ও ট্রেনের ধাক্কায় নিহত-২ ক্ষমতার জোরে সরকারি জায়গায় বালু স্তপ দিয়ে রাস্তা ভাঙ্গার অভিযোগে গ্রেফতার ৩ রাজশাহীর গোদাগাড়ীতে র‌্যাব-৫ এর অভিযানে হেরোইসহ ১ মাদক ব্যবসায়ী গ্রেফতার রাজশাহীতে জোরপূর্বক রাস্তা বন্ধ করায় ১৫০টি পরিবার ভোগান্তিতে সংবাদ সম্মেলনে অভিযোগ

ইরাক সফরে ইরানের প্রেসিডেন্ট, দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে ঐকমত্য

Spread the love

ইরাক সফরে ইরানের প্রেসিডেন্ট, দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে ঐকমত্য

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

তিন দিনের সফরে গত সোমবার ইরাক পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। ২০১৩ সালে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর এই প্রথম তিনি ইরাক গেলেন। ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ ও প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদির আমন্ত্রণে তিনি এ সফরে যান। সফরে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে একমত হন দুই দেশের নেতারা।

সোমবার অর্থনৈতিক ও স্বাস্থ্য খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে পাঁচটি সমঝোতা স্মারকে উপনীত হয়েছে দুই দেশ। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও ইরাকি প্রধানমন্ত্রী আদেল আব্দুল-মাহদির উপস্থিতিতে বাগদাদে এসব সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। সমঝোতা অনুযায়ী বাণিজ্য, স্বাস্থ্যসেবা ও তেল শিল্প খাতে সহযোগিতা জোরদার করবে তেহরান ও বাগদাদ। একইসঙ্গে দুই দেশ ইরানের দক্ষিণাঞ্চলীয় শালামচে শহর ও ইরাকের বসরা নগরীর মধ্যে রেল যোগাযোগ স্থাপনে সম্মত হয়েছে। ইরাক ও ইরান সরকার উভয় দেশের নাগরিকদের জন্য বিনামূল্যে ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটি আগামি মাস থেকে কার্যকর হবে। আরেকটি সমঝোতা স্মারক অনুযায়ী ইরানের শিল্প, বাণিজ্য ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে ইরাকের বাণিজ্য মন্ত্রণালয় দ্বিপক্ষীয় ব্যবসার সুযোগ বাড়াতে কাজ করবে। এমন সময় এ সফর অনুষ্ঠিত হচ্ছে যখন মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব কমাতে কাজ করছে ওয়াশিংটন। সূত্র: পার্স টুডে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ