September 20, 2019, 10:23 pm

শিরোনাম :
ছাত্রলীগের নতুন নেতৃত্ব কে শুভেচ্ছা ও অভিনন্দন জানালেন – ইয়াসিন আল অনিক ঢাকায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নবীগঞ্জের যুবকের মৃত্যু তালতলীতে পল্লী সঞ্চয় ব্যাংকে একের নামের ঋন অন্যজনে তুলে নেয়ার অভিযোগ সাংবাদিক কামরুল সিকদারের মাতার ইন্তেকাল পটুয়াখালীতে অস্ত্র ও মাদকসহ চারজনকে আটক করেছে র‌্যাব-৮ বোয়ালমারীতে এতিমের নাম করে বরাদ্দের টাকা আত্মসাৎ ভোলা লালমোহনে নাতনীর সাথে অসামাজিক কাজের চেষ্টা,এবং দাদা আটক কেশবপুরে অধ্যক্ষের দূর্ণীতির বিরুদ্ধে প্রতিবাদ করায় মাদ্রাসা প্রভাষককে মারপিট নগদ অর্থ ও মোবাইল ছিনতাই সুন্দরগঞ্জে পোনা মাছ অবমুক্ত করণ ২০ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে পায়রা বন্দরে নোঙর করেছে জাহাজ এমভি ঝিং হাই টং-৮

আড়াই লাখ মানুষ বছরে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে

Spread the love

আড়াই লাখ মানুষ বছরে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে

ডিটেকটিভ নিউজ ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সহযোগী গবেষণা প্রতিষ্ঠান গ্লোবোক্যানের এক পরিসংখ্যান তুলে ধরে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইসিআরএইচ) রেডিয়েশন অনকোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. মফিজুর রহমান জানিয়েছেন, প্রতিবছর বাংলাদেশে আড়াই লাখ মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে।

তিনি বলেন, পরিসংখ্যান মতে বর্তমানে দেশে ১৫ লাখ রোগী ক্যান্সারে আক্রান্ত। যার মধ্যে অধিকাংশই পুরুষ। পুরুষ রোগীদের মধ্যে ফুসফুস এবং নারীদের মধ্যে স্তন ও জরায়ু আক্রান্তের সংখ্যা বেশি।

শুক্রবার সকালে রাজধানীর আর্মি গলফ ক্লাবে দুই দিনব্যাপী অনকোলজি ক্লাব বাংলাদেশ (সার্ক ফেডারেশন অব অনকোলজিস্ট বাংলাদেশ চ্যাপ্টার) আয়োজিত ‘বাংলাদেশ ক্যান্সার কংগ্রেসে’ ডা. মফিজুর রহমান এ তথ্য তুলে ধরেন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অনকোলজি ক্লাব বাংলাদেশের চেয়ারম্যান ও ক্যান্সার কংগ্রেসের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এম এ হাই বলেন, বাংলাদেশসহ উন্নয়নশীল বিশ্বে ক্যান্সার রোগীর ক্রমবর্ধমান সংখ্যা আশঙ্কাজনক। দেশে বর্তমানে বিপুল জনগোষ্ঠী এই রোগে আক্রান্ত, যার অধিকাংশই চিকিৎসার আওতার বাইরে।

দেশে ক্যান্সার চিকিৎসার আধুনিকায়নে মানসম্পন্ন ও দক্ষ জনবল তৈরি করাই ক্লাবের মূল উদ্দেশ্য জানিয়ে ডা. হাই বলেন, ক্যান্সার জয় করতে এবং দেশের ক্রমবর্ধমান ক্যান্সার রোগী ও তাদের পরিবারের মুখে হাসি ফোটাতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

আন্তর্জাতিক এ কনফারেন্সে মেডান্টা ক্যান্সার ইনস্টিটিউট (ভারত), ইউনিভার্সিটি অব বলগনা (ইতালি), টাটা মেমোরিয়াল সেন্টার (ভারত), ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর, ন্যাশনাল ইউনিভার্সিটি ক্যান্সার ইনস্টিটিউট-সিঙ্গাপুর, এনএইচএস (ন্যাশনাল হেলথ সার্ভিস) ট্রাস্ট-যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের ক্যান্সার হাসপাতালের খ্যাতনামা বিশেষজ্ঞ, বৈজ্ঞানিক ও গবেষকরা অংশ নেবেন।

সম্মেলনে থাকছে প্রায় ৯০টি গবেষণাপত্র। যার মধ্যে ১৩টিই আন্তর্জাতিক গবেষণাপত্রের মর্যাদা লাভকারী।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ