June 4, 2020, 2:09 pm

শিরোনাম :
মহামারী মরন ব্যাধী করোনায় দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৫, সর্বমোট ৭৮১ চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় বিএনপি থেকে আয়ামী লীগে যোগ দেয়া সেই আমিনুল ইসলাম ডেঙ্গুজ্বরে মৃত্যু টাঙ্গাইল শহরের পূর্ব আদালতপাড়া পুকুরের চোরাবালি থেকে ২ গাভী উদ্ধার করল ফায়ার সার্ভিস কক্সবাজারের চকরিয়ায় পাওনা টাকা চাওয়ায় বৃদ্ধকে এ কেমন নির্যাতন! বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার দড়িরচর খাজুরিয়া দাখিল মাদ্রাসার কেরানি ও মসজিদের ইমামকে জুতার মালা পরিয়ে লাঞ্ছনা ঢাকা-বরিশাল নৌরুট: রোটেশনে উধাও স্বাস্থ্যবিধি মহামারী মরন ব্যাধী করোনা সংক্রমণ ভয়াবহ রূপ নেয়ার শঙ্কা মহামারী মরন ব্যাধী করোনায় বিপর্যস্ত অর্থনীতি জিডিপির গতি বৃদ্ধিই বড় চ্যালেঞ্জ আগামী তিন বছর ৮ শতাংশের উপরে প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য ভারতে রাস্তায় নামছে বেসরকারি বাস আগের ভাড়াতেই সুস্থ আছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আমি কেবলমাত্র আল্লাহকে জবাব দিতে বাধ্য – অভিনেত্রী জাইরা ওয়াসিম

অস্ট্রিয়ায় ক্ষমতায় আসছে রক্ষণশীলরা

Spread the love

অস্ট্রিয়ায় ক্ষমতায় আসছে রক্ষণশীলরা

ডিটেকটিভ নিউজ ডেস্ক

অস্ট্রিয়ায় সোশ্যাল ডেমোক্র্যাটদের (এসপিও) হটিয়ে ক্ষমতায় আসছে অবিভাসন বিরোধী রক্ষণশীল পিপলস পার্টি (ওভিপি)।

৩১ বছর বয়সী জেবাস্টিয়ান কুর্তসের নেতৃত্বাধীন ওভিপি রোববারের পার্লামেন্ট নির্বাচনে জয় পেলেও এককভাবে সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি বলে খবর বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের।

দ্বিতীয় স্থান নিয়ে এসপিওর সঙ্গে চরম-ডানপন্থি ফ্রিডম পার্টির (এফপিও) তীব্র প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। গতকাল সোমবার ভোট গণনার পর কোনো এক দলের দ্বিতীয় স্থান নিশ্চিত হওয়ার ওপরই কোয়ালিশন সরকার গঠনের আলোচনা নির্ভর করছে বলে বিশ্লেষকদের ধারণা।

এই জয়ের মাধ্যমে ওভিপির কুর্তস অস্ট্রিয়ার পরবর্তী চ্যান্সেলর হিসেবে বিশ্বের সবচেয়ে তরুণ জাতীয় নেতা হতে যাচ্ছেন।

ওভিপি ৩১ শতাংশ ভোট পেয়ে জয়ী দল হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে। কিন্তু কাক্সিক্ষত সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দলটি অপর অভিবাসন-বিরোধী দল এফপিও-র সঙ্গে জোট গঠন করে সরকার গঠন করতে পারে।

জরিপে দেখা গেছে, চরম ডানপন্থি এফপিও এবারের নির্বাচনেই সবচেয়ে ভালো ফলাফল করতে যাচ্ছে, দলটি ২৬ দশমিক নয় শতাংশ ভোট পাবে বলে ধারণা করা হচ্ছে।

এফপিও-র এই সাফল্যে ইউরোপে চরম-ডানপন্থিদের দিন শেষ হয়ে যায়নি বলে প্রমাণ হয়েছে। ফ্রান্স ও নেদারল্যান্ডে চরম-ডানপন্থিদের শোচনীয় পরাজয়ের পর ইউরোপের তাদের আর কোনো সম্ভাবনা নেই বলে মনে করা হচ্ছিল।

কিন্তু গতমাসে প্রতিবেশী জার্মানিতে চরম-ডানপন্থিরা বড় ধরনের সাফল্য পাওয়ার পর অস্ট্রিয়ায়ও তাদের সাফল্যে সেই ধারণা ভুল প্রমাণ হচ্ছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ