August 1, 2020, 8:04 am

শিরোনাম :
ঈদুল আজহার জামাতের মোনাজাতে রোগমুক্তির আকুতি বাদাঘাট ইউনিয়ন সহ দেশবাসীকে ঈদ-উল আয্-হার শুভেচ্ছা জানালেন সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা রাখাব উদ্দিন বক‌শিগঞ্জে মরা গরুর মাংস বি‌ক্রির চেষ্টা -কসাই ও বি‌ক্রেতা‌র জ‌রিমানা বাদামতলীতে ফেন্সিডিলের বড় চালানসহ দুই কারবারি আটক পলাশপুর ও ভবেরচরে ইয়াবাসহ তিন কারবারি আটক প্রাইভেট ডিটেকটিভ পত্রিকার পক্ষ থেকে দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা র‍্যাব-৫ এর মাদক বিরোধী অভিযানে রাজশাহীতে হেরোইনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার এমপি দুর্জয়ের পক্ষথেকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন জেলা ছাত্রলীগ নেতা সোহাগ খান দুর্জয় এমপির পক্ষথেকে ঈদের শুভেচ্ছা জানিয়েছে উপজেলা ছাত্রলীগ নেতা প্রাণ রয় বান্দরবানে যুবলীগ নেতার উপর অতর্কিত সন্ত্রাসী হামলা

অক্টোবরেই টিকা আনার সর্বাত্মক চেষ্টা অক্সফোর্ডের

Spread the love

অক্টোবরেই টিকা আনার সর্বাত্মক চেষ্টা অক্সফোর্ডের

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

করোনার ভ্যাকসিন নিয়ে ইতিবাচক খবর দিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। পরীক্ষায় দেখা গেছে, যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনার টিকা এ ভাইরাসের বিরুদ্ধে দুই ধরনের প্রতিরোধী ব্যবস্থা গড়ে তুলতে পারে। গবেষকেরা বলছেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী অক্টোবরেই তাঁরা টিকা আনতে সক্ষম হবেন।

যেকোনো টিকার অত্যাবশ্যকীয় দুটি উপাদান হলো অ্যান্টিবডি ও টি-সেল রেসপন্স তৈরি করা। অ্যান্টিবডি শরীরের মধ্যে থাকা ভাইরাস শনাক্ত করে এর বিরুদ্ধে লড়ে যায় এবং ভাইরাসের কার্যকারিতা নষ্ট করে দেয়। ‘টি-সেলস’ শুধু অ্যান্টিবডি তৈরিতে সাহায্যই করে না, ভাইরাসে সংক্রমিত কোষগুলোর ওপরও কাজ করে এবং ভাইরাসকে নিষ্ক্রিয় করে ফেলে। অক্সফোর্ডের টিকার প্রথম ধাপের পরীক্ষায় এ দুটি প্রতিরক্ষার সাফল্যের প্রমাণ পাওয়া গেছে।

অক্সফোর্ডের টিকা উৎপাদনের সঙ্গে যুক্ত গবেষকেদের বরাতে দ্য টেলিগ্রাফ এক প্রতিবেদনে জানিয়েছে, কোভিড-১৯ এর বিরুদ্ধে অক্সফোর্ডের টিকার মানবপরীক্ষা দারুন ইতিবাচক ফল দেখিয়েছে এবং অক্টোবর নাগাদ টিকা প্রস্তুত হয়ে যেতে পারে। অক্সেেফার্ডের বিজ্ঞানীরা মনে করছেন, তাঁরা উদ্ভাবনে সফল হয়েছেন। তাঁদের টিকা রোগটির বিরুদ্ধে প্রতিরোধী সক্ষমতা দেখিয়েছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ